kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


এইচএসসি মডেল টেস্ট : ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

সৃজনশীল প্রশ্ন

মো. মাজেদুল হক খান, প্রভাষক, রাজউক উত্তরা মডেল কলেজ, উত্তরা, ঢাকা   

২৬ মার্চ, ২০১৬ ০০:০০



এইচএসসি মডেল টেস্ট : ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র

[প্রদত্ত উদ্দীপকগুলো মনোযোগ দিয়ে পড়ো এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর যথাযথ উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান ১০ (১+২+৩+৪)। ক-বিভাগ থেকে কমপক্ষে তিনটি এবং খ-বিভাগ থেকে কমপক্ষে দুটি প্রশ্ন নিয়ে মোট ছয়টি প্রশ্নের উত্তর দাও। ]

 

ক-বিভাগ : ব্যাংকিং

১। ইদানীং বাংলাদেশে নির্মিত জাহাজের আন্তর্জাতিক চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এ খাতকে সহায়তা করার জন্য চট্টগ্রামের আগ্রাবাদ ‘কর্ণফুলী ব্যাংক লিমিটেড’ নামের একটি ব্যাংক প্রতিষ্ঠিত হয়। এ ব্যাংকের পর্যাপ্ত পরিশোধিত মূলধন থাকা সত্ত্বেও গ্রাহকসংখ্যা কম। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক পরিপূর্ণ সাধারণ ব্যাংকিং কার্যাবলি সম্পাদনের অনুমতি দেয়।

ক. গারনিশি অর্ডার কী?

খ. ‘ব্যাংক ধার করা অর্থের ধারক’—ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে কার্যাবলির ভিত্তিতে ‘কর্ণফুলী ব্যাংক লিমিটেড’ প্রথম পর্যায়ে কোন ধরনের ব্যাংক ছিল—বর্ণনা করো।

ঘ. উদ্দীপকে বর্ণিত ‘কর্ণফুলী ব্যাংক লিমিটেড’ এখন কোন ধরনের ব্যাংকে পরিণত হবে—যুক্তিসহ বিশ্লেষণ করো।

 

২। কতিপয় বৃহদায়তন বাণিজ্যিক ব্যাংক ৯% হারে অধিকসংখ্যক বিনিময় বিল বাট্টাকরণের ফলে তারল্য সমস্যার সম্মুখীন হয়। এ জন্য ব্যাংকগুলো তাদের বাট্টাকৃত বিল কেন্দ্রীয় ব্যাংকে বাট্টাকরণে ইচ্ছুক। কেন্দ্রীয় ব্যাংক দেশের ঋণপ্রবাহ বিবেচনা করে বিলগুলো একই হারে বাট্টাকরণের প্রস্তাব দেয়। এ কারণে ব্যাংকগুলো বিল পুনঃ বাট্টাকরণে বিরত থাকে।

ক. বিধিবদ্ধ রিজার্ভ কী?

খ. কেন্দ্রীয় ব্যাংককে ঋণদানের শেষ আশ্রয়স্থল বলা হয় কেন?

গ. উদ্দীপকে বর্ণিত কেন্দ্রীয় ব্যাংক ঋণ নিয়ন্ত্রণের জন্য কোন নীতি প্রয়োগ করেছে? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের ব্যাংকগুলোর সিদ্ধান্তে দেশের ঋণ প্রবাহে কোন ধরনের প্রভাব পড়বে? যুক্তিসহ বিশ্লেষণ করো।

৩। সুরমা ব্যাংক লিমিটেড পূর্বস্বত্ব বন্ধকের আওতায় মি. হামিমকে ১২ বৎসরের জন্য ঋণ মঞ্জুর করে। শর্ত অনুযায়ী মি. হামিমের সেভিং সার্টিফিকেট বন্ধক হিসেবে ব্যাংক দখলে আছে। নিয়মিত কিস্তি পরিশোধে মি. হামিম অপারগ হন। ব্যাংক সেভিং সার্টিফিকেট বিক্রয়ের জন্য আদালতের অনুমতি প্রার্থনা করেন। আদালত মি. হামিমের পূর্বস্বত্ব বন্ধকটির ধরন বিবেচনা করে ব্যাংকের আবেদন বাতিল করে।

ক. ব্যাংক ড্রাফট কী?

খ. ব্যাক টু ব্যাক প্রত্যয়পত্র বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত মেয়াদের ভিত্তিতে মি. হামিমের ঋণটি কোন ধরনের? বর্ণনা করো

ঘ. উদ্দীপকের বন্ধকটি কোন ধরনের পূর্বস্বত্ববিশিষ্ট হওয়ায় ব্যাংক সেভিং সার্টিফিকেট বিক্রয় করতে পারেনি? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

 

৪। রিমন এন্টারপ্রাইজের মালিক প্রতিষ্ঠানের নামে একতা ব্যাংকে একটি হিসাব খোলেন। প্রতিষ্ঠানটি জনাব আবিদের নিকট থেকে অনুমোদনবলে দুই লাখ টাকার একটি চেকপ্রাপ্ত হয়। চেকে ‘কেবলমাত্র রিমন এন্টারপ্রাইজকে প্রদেয়’ লেখা ছিল এবং শামীমের নিকট থেকে নিম্নরূপ আরো একটি চেকপ্রাপ্ত হয়।

ক. ডিপোজিট পেনশন স্কিম হিসাব কী?

খ. চেকের জালিয়াতি ও প্রতারণা বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে বর্ণিত দেনাদার আবিদ কর্তৃক অনুমোদনবলে প্রাপ্ত চেকটি কোন ধরনের অনুমোদন? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে দেনাদার শামীম কর্তৃক প্রাপ্ত চেকের অর্থ উত্তোলনে জনাব রিমনের করণীয় বিশ্লেষণ করো।

৫। সম্প্রতি ইছামতী ব্যাংক সব শাখায় একটি নির্দেশনা জারি করে। নির্দেশনা অনুযায়ী মঞ্জুরিকৃত ঋণের অর্থ নগদে না দিয়ে ঋণগ্রহীতার আমানত হিসাবে এ অর্থ স্থানান্তর করতে হবে। ইছামতী ব্যাংকের তেঁতুলিয়া শাখা উল্লিখিত নির্দেশনা মেনে চলে। তবে তেঁতুলিয়া শাখা বাণিজ্যিক ব্যাংকের একটি মূলনীতি অনুসরণ করতে ব্যর্থ হয়। ফলে তেঁতুলিয়া শাখা অধিকাংশ ঋণগ্রহীতার নিকট থেকে প্রদত্ত ঋণের অর্থ আদায় করতে পারছে না।

ক. সুইফট কী?

খ. ব্যাংক কিভাবে ব্যবসায়িক লেনদেনে সহায়তা করে?

গ. উদ্দীপকে বর্ণিত ইছামতী ব্যাংক কর্তৃক সম্প্রতি জারিকৃত নির্দেশনার ফলে কোন ধরনের আমানত সৃষ্টি হবে? বর্ণনা করো।

ঘ. উদ্দীপকে তেঁতুলিয়া শাখার কর্মকাণ্ডে বাণিজ্যিক ব্যাংকের কোন মূলনীতি লঙ্ঘিত হয়েছে? যুক্তিসহ উত্তর দাও।

 

খ-বিভাগ : বীমা

৬। জনাব পারভেজ একটি কারখানার জন্য ‘পদ্মা’ ও ‘গোমতী’ নামের দুটি বীমা কম্পানির সঙ্গে অগ্নি বীমা চুক্তি করে। একটি দুর্ঘটনায় পারভেজের কারখানায় ২ লাখ টাকার সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়। চুক্তি অনুসারে উভয় কম্পানি যৌথভাবে জনাব পারভেজকে সমান হারে মোট ২ লাখ টাকাই ক্ষতিপূরণ দেয়। পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত সম্পত্তি জনাব পারভেজ ৩০ হাজার টাকায় বিক্রয় করে দেন। সংবাদ পেয়ে উভয় কম্পানি এই বিক্রয় মূল্যের ওপর দাবি উপস্থাপন করে।

ক. শস্য বীমা কী?

খ. বীমাগ্রহীতাকে কেন প্রিমিয়াম প্রদান করতে হয়?

গ. উদ্দীপকে বীমা চুক্তির কোন নীতির আলোকে উভয় বীমা কম্পানি জনাব পারভেজকে ক্ষতিপূরণ প্রদান করে? বর্ণনা করো।

ঘ. উদ্দীপকে ক্ষতিগ্রস্ত সম্পত্তির বিক্রয় মূল্যের ওপর উভয় কোম্পানির দাবির যৌক্তিকতা মূল্যায়ন করো।

৭. পাঁচ বছর পূর্ণ হওয়ায় মনিরা স্কুলে ভর্তি হয়েছে। মনিরার বাবা মনিরার পড়াশোনার ভবিষ্যৎ ব্যয় নির্বাহের জন্য একটি বীমা করার সিদ্ধান্ত নেন। বীমা চুক্তি সম্পাদনের সময় মনিরার বাবা মনিরাকে চুক্তির প্রস্তাবকারী পক্ষ হিসেবে অন্তর্ভুক্ত করতে চান। বীমা কম্পানি তা প্রত্যাখ্যান করে। তাই মনিরার বাবা প্রস্তাবকারী হিসেবে চুক্তি সম্পাদন করেন।

ক. সমর্পণ মূল্য কী? 

খ. জীবন বীমাকে নিশ্চয়তার চুক্তি বলা হয় কেন?   

গ. উদ্দীপকে উল্লিখিত বীমাটি কোন ধরনের জীবন বীমা? বর্ণনা করো।   ৩

ঘ. উদ্দীপকে বীমা চুক্তির কোন উপাদান বিবেচনায় বীমা কম্পানি মনিরাকে প্রস্তাবকারী পক্ষ হিসেবে অন্তর্ভুক্ত করেনি? যুক্তিসহ উত্তর দাও।    ৪

৮. সি-কুইন জাহাজের মালিক ১ জানুয়ারি, ২০১৩ তারিখ থেকে ৩১ জানুয়ারি ২০১৩ তারিখের মধ্যে লস অ্যাঞ্জেলেস থেকে চট্টগ্রাম বন্দরে যাত্রাকালে সংঘর্ষজনিত ক্ষতির জন্য একটি বীমা কম্পানির সঙ্গে বীমা চুক্তি করে। সি-কুইন জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে ৩১-০১-২০১৩ তারিখে চট্টগ্রাম বন্দরের অদূরে সামুদ্রিক ঝড়ে আক্রান্ত হয়ে সমুদ্রে ডুবে যায়।

ক. নৌ-বিপদ কী?  

খ. পণ্য নিক্ষেপণ বলতে কী বোঝায়? 

গ. উদ্দীপকে বর্ণিত জাহাজ মালিকের গৃহীত বীমাপত্রটি কোন ধরনের নৌ-বীমা? বর্ণনা করো।

ঘ. উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তুমি কি মনে করো জাহাজটির মালিক ক্ষতিপূরণ পাবে? যুক্তিসহ মতামত দাও।  

৯. বিশিষ্ট তুলা ব্যবসায়ী জনাব জাকির আহমেদ তাঁর গুদামের ৫০ লাখ টাকার তুলার জন্য একটি অগ্নিবীমা চুক্তি সম্পাদন করেন। শর্ত মতে, ক্ষতি হলে তিনি ৫০ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন। উল্লিখিত তুলার গুদামের সঙ্গেই শিহাব সাহেবের একটি দাহ্য পদার্থের গুদাম। কিন্তু জনাব জাকির আহমেদ উক্ত তথ্য বীমা কম্পানিকে অবহিত করেননি। কিছুদিন পর নিকটবর্তী দাহ্য পদার্থের গুদাম থেকে উদ্ভূত অগ্নিকাণ্ডে তুলার গুদামটি সম্পূর্ণরূপে ভস্মীভূত হয়। জনাব জাকির আহমেদ বীমা কম্পানির কাছে ক্ষতিপূরণ দাবি করেন।

ক. নৈতিক ঝুঁকি কী? 

খ. ব্যক্তিগত দুর্ঘটনা বীমা বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে বর্ণিত অগ্নি বীমাটির ধরন ব্যাখ্যা করো।  

ঘ. উদ্দীপকের উল্লিখিত পরিস্থিতিতে তুমি কি মনে করো বীমানীতি অনুযায়ী জনাব জাকির আহমেদ ক্ষতিপূরণ পাবেন? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।


মন্তব্য