kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


এইচএসসি প্রস্তুতি : বাংলা দ্বিতীয় পত্র

মো. শহিদুল ইসলাম, প্রভাষক, ন্যাশনাল আইডিয়াল কলেজ,খিলগাঁও, ঢাকা   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



১। মিত্র সর্বত্রই সুলভ, মিত্রত্ব রক্ষা করাই কঠিন

উত্তর : মূলভাব : সামাজিক জীব হিসেবে মানুষ একে অপরের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলে। কিন্তু বন্ধুত্ব গড়া যত সহজ, তা রক্ষা করা তত কঠিন।

সম্প্রসারিত ভাব : মানুষ সামাজিক জীব, তাই চাইলেই একাকী বেঁচে থাকতে পারবে না। জীবনে প্রতিটি কাজেই কোনো না কোনোভাবে কারো সাহায্য-সহযোগিতা নিতে হবে।

বিভিন্ন কাজে বা ভাব বিনিময়ে তার একজন ভালো বন্ধু বা সঙ্গীও দরকার। কিন্তু বন্ধু পাওয়া সহজ, বন্ধুত্ব স্থায়ী রাখা খুবই কষ্টসাধ্য। কারণ মানুষ স্বভাবতই স্বার্থবুদ্ধিসম্পন্ন এবং আত্ম-অহমিকায় পূর্ণ। বন্ধুত্ব পেতে গেলে নিজেরও বন্ধভাবাপন্ন হতে হয়। আসলে আমরা পেতে যতটা ভালোবাসি, ততটা দিতে পারি না। একজনের কাছে পাওয়া বন্ধুত্বের প্রতিদান দিতে গেলেই স্বার্থে কিছুটা টান লাগে। স্বার্থ ত্যাগের ব্যাপারটায় আমরা একটু কার্পণ্যই করি। আর এই ত্যাগ দিতে পারি না বলেই বন্ধুত্বে ফাটল ধরে।

কারণ যিনি বন্ধুত্ব দেন তিনিও তার বিনিময়ে তা পেতে চান। না পেলেই তখন মিত্রত্বের সুতায় টান পড়ে। তাই মিত্র পাওয়া যত সহজ, মিত্রত্বকে টিকিয়ে রাখা তত কঠিন।

মন্তব্য : মানুষের জীবনে মিত্রত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই মিত্রত্ব রক্ষায় সবাইকে সচেতন হওয়া উচিত।

২। আলো ও অন্ধকার পাশাপাশি অবস্থান করে

উত্তর : মূলভাব : আলো ও অন্ধকার সম্পূর্ণ বিপরীত রূপের হলেও এই বৈপরীত্য প্রকৃতির একটি বিশেষ বৈশিষ্ট্য প্রকাশ করে। একটি আছে বলেই অন্যটির অস্তিত্ব কল্পনা করা সম্ভব হয়। কেবল তা-ই নয়, একটি অপরটিকে স্পষ্ট করে তোলে।

সম্প্রসারিত ভাব : অন্ধকার আছে বলেই আলোকে আমরা এমন স্পষ্ট করে পাই। আবার আলো আছে বলেই অন্ধকারের পরিচয় পাওয়া যায়। আঁধার না থাকলে যেমন আলোর স্বরূপ বোঝা যায় না, তেমনি আলোর অভাবে অন্ধকারেরও পরিচয় মেলে না।

আলো-আঁধারের এই পাশাপাশি অবস্থান প্রকৃতির সত্য বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গে জীবন-সত্যেরও একটি বিশেষ বৈশিষ্ট্য নির্দেশ করে।

তাহলো সুখ-দুঃখ, আশা-নৈরাশ্য, ভালো-মন্দ ইত্যাদি আলো-আঁধারের মতো জীবনে পাশাপাশি অবস্থান করে। এরই প্রেক্ষাপটে জীবনকে মূল্যায়ন করা যায়।

একটি ছাড়া অন্যটির অস্তিত্ব আমরা কল্পনা করতে পারি না।

মন্তব্য : সুখ-দুঃখ, আশা-নিরাশা, আলো-আঁধার ইত্যাদি পরস্পর বিপরীত হলেও একটির অভাবে অন্যটি মূল্যহীন হয়ে দাঁড়ায়।

এ জন্য পাশাপাশি অবস্থান করে এরা উভয়েরই গুরুত্ব নির্দেশ করে।


মন্তব্য