kalerkantho


সৃজনশীল প্রশ্ন

এইচএসসি মডেল টেস্ট : ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

মাজেদুল হক খান, প্রভাষক, রাজউক উত্তরা মডেল কলেজ, উত্তরা, ঢাকা   

২১ মার্চ, ২০১৬ ০০:০০



এইচএসসি মডেল টেস্ট :  ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

মান : ৬০

[যেকোনো ছয়টি প্রশ্নের উত্তর দাও। প্রতিটি প্রশ্নের মান ১০ (১+২+৩+৪)]

১।

জনাব অর্ণব চৌধুরী ঢাকার গাবতলী এলাকায় থাকা-খাওয়ার সুবিধাসহ ‘আপন নিবাস’ নামের একটি আবাসিক হোটেল পরিচালনা করেন। তিনি নিজেই হোটেলটির ব্যবস্থাপনা করেন। ইতিমধ্যেই এ হোটেলটির সুনাম বৃদ্ধি পেয়েছে। পরবর্তীতে তিনি ব্যবসায় সম্প্রসারণ করার উদ্দেশে ঢাকার মহাখালীতে শুধু আবাসিক সুবিধাসহ ‘প্রশান্তি’ নামের আরেকটি হোটেল ভাড়া নেন। গাবতলী থেকে মহাখালী একটু দূরে হওয়ায় তিনি ‘প্রশান্তি’ হোটেলের জন্য একজন ব্যবস্থাপক নিয়োগ করেন। ব্যবস্থাপক ও কর্মচারীদের যথাযথ নির্দেশনা দিলেও তাদের আচরণগত ত্রুটির কারণে গ্রাকরা অসন্তুষ্ট হন। ফলে বছর শেষে তিনি ক্ষতির সম্মুখীন হন।  

ক. পুনঃ রপ্তানি কী? 

খ. সামাজিক ব্যবসায়ের ধারণাটি ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে জনাব অর্ণব চৌধুরীর ব্যবসায় দুটি কোন ধরনের শিল্প? ব্যাখ্যা করো।

   

ঘ. ব্যবসায়ের কার্যাবলির কোন বিষয়টির অভাবে ‘প্রশান্তি’ হোটেলটি ক্ষতির সম্মুখীন হয় বলে তুমি মনে করো? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

২। জনাব মামুন ও তাঁর দুই বন্ধু মিলে একটি বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণের লক্ষ্যে একটি ব্যবসায় স্থাপন করেন। এ ভবন নির্মাণের মাধ্যমে তাঁরা প্রত্যাশার চেয়ে অধিক মুনাফা অর্জন করায় ব্যবসায়টি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু দুই বছর পর জনাব মামুন অসুস্থতার জন্য লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে ব্যবসা করবেন না বলে তাঁর দুই বন্ধুকে জানিয়ে দেন।

ক. কর্মী অংশীদার কী?

খ. অংশীদারি ব্যবসায়ে অংশীদারদের অসীম দায় কী? 

গ. উদ্দীপকে উল্লিখিত প্রতিষ্ঠানটি কোন ধরনের অংশীদারি ব্যবসায়? বর্ণনা করো।

ঘ. উদ্দীপকে জনাব মামুনের বিজ্ঞপ্তি পাওয়ার ব্যবসায়টির পরিণতি কী হতে পারে বলে তুমি মনে করো? যুক্তিসহ উত্তর দাও।

৩। মধ্যস্থ ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ২০১১ সালে রূপগঞ্জের ৫০ জন তাঁতশিল্পী একত্রিত হয়ে একটি আইনসংগত সংগঠন গড়ে তোলে। বিধি অনুযায়ী ২০১৪ সাল পর্যন্ত তাদের অর্জিত মুনাফার পরিমাণ ছিল নিম্নরূপ :

তারা বিধিবদ্ধ ন্যূনতম হারে সঞ্চিতি তহবিল সংরক্ষণ করে। ২০১৫ সালের শুরুতে তারা বর্তমান সময় পর্যন্ত জমা সঞ্চিতি তহবিল থেকে ৫০,০০০ টাকা দামের একটি নতুন তাঁতকল ক্রয়ের সিদ্ধান্ত নেয়।

ক. কেন্দ্রীয় সমবায় সমিতি কী?

খ. উপবিধি বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে উল্লিখিত প্রতিষ্ঠানটি কোন ধরনের সমবায় সমিতি? ব্যাখ্যা করো।  

ঘ. তুমি কি মনে করো সঞ্চিতি তহবিল থেকে একটি তাঁতকল ক্রয় সম্ভব? যুক্তিসহ বিশ্লেষণ করো।

৪। মি. রুবেল ও ইয়াফী দুই বন্ধু। মি. রুবেল তাঁর সমুদয় মূলধন দিয়ে একটি কোম্পানির ১০ টাকা মূল্যের ১ লাখ শেয়ার ক্রয় করেন। মুনাফার কথা চিন্তা না করে তিনি সর্বদা নিজেকে একজন ওই কোম্পানির মালিক হিসেবে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অন্যদিকে তাঁর বন্ধু মি. ইয়াফী অসুস্থতাজনিত কারণে চাকরি থেকে অবসর গ্রহণ করেন। তিনি ১০ লাখ টাকা নির্দিষ্ট হারে মুনাফা অর্জনের শর্তে একটি কোম্পানিতে বিনিয়োগ করেন এবং প্রতিবছর ২০% হারে লভ্যাংশ ভোগ করেন। দুই বছর পর তিনি আরোগ্য লাভ করেন এবং ওই কোম্পানির একজন পরিচালক পদে আসীন হতে চান।

ক. সাবসিডিয়ারি কোম্পানি কী?

খ. কোম্পানি সংগঠনের কৃত্রিম সত্তা বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে মি. রুবেল কোন ধরনের শেয়ার ক্রয় করেন? বর্ণনা করো।     

ঘ. উদ্দীপকে মি. ইয়াফী কি পরিচালক হতে পারবেন বলে তুমি মনে করো? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৫। জনাব পারভেজ একটি ইলেকট্রনিকস সামগ্রী উত্পাদনকারী প্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে চাকরি করছেন। বর্তমানে তিনি নিজেই এ রকম প্রতিষ্ঠান স্থাপনের চিন্তা করছেন। কিন্তু ঝুঁকির কথা চিন্তা করে অগ্রসর হতে ভয় পাচ্ছেন। এমতাবস্থায় ব্যাংকে কর্মরত তাঁর এক বন্ধু তাঁকে ওই কাজে উৎসাহিত করলেন। তিনি ব্যাংক থেকে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করতে পারবেন এবং মেশিনারি সংগ্রহে সাহায্য করতে পারবেন বলে তাঁকে আশ্বস্ত করলেন।

ক. বিমসটেক কী?   

খ. ইউরোপীয় ইউনিয়ন কেন গঠন করা হয়? ব্যাখ্যা করো।   

গ. উদ্দীপকে জনাব পারভেজকে কারখানা স্থাপনে আগ্রহী করতে কোন ধরনের সহায়তা প্রয়োজন? ব্যাখ্যা করো।

ঘ. ‘জনাব পারভেজের ইলেকট্রনিকস কারখানা স্থাপনের আশা বাস্তবায়নে তাঁর বন্ধু গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন’—মূল্যায়ন করো।

৬। জনাব সিয়াম ও রিয়ান দুই বন্ধু ‘সানসিটি’ শপিং মলে কেনাকাটা করতে গেল। তাদের কাছে নগদ অর্থ না থাকলেও ইলেকট্রনিক প্লাস্টিক কার্ডের বদৌলতে তারা কেনাকাটা করতে সক্ষম হয়। এ ক্ষেত্রে জনাব সিয়ামের ব্যাংক হিসাবে টাকা ছিল কিন্তু রিয়ানের হিসাবে ছিল না।

ক. অনলাইন ব্যবসায় কী?   

খ. ব্যবসায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কেন প্রয়োজন? ব্যাখ্যা করো।  

গ. উদ্দীপকে ব্যাংকের কোন পণ্যের কারণে জনাব সিয়ামের কেনাকাটা সহজ হয়েছিল? বর্ণনা করো।    

ঘ. হিসাবে টাকা না থাকলেও কিভাবে জনাব রিয়ান কেনাকাটা করল? বিশ্লেষণ করো।

৭। মি. ইমরান একজন উদ্ভাবক। তিনি দীর্ঘদিন গবেষণা করে এমন একটি সৌরশক্তিচালিত পানি সেচের যন্ত্র আবিষ্কার করেন সেটি বাজারে প্রচলিত অন্যান্য সেচযন্ত্র থেকে আলাদা। জাতীয় বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে এটি প্রথম স্থান অধিকার করে। তিনি এটি বাণিজ্যিক ভিত্তিতে উত্পাদন করে বাজারে ছাড়েন এবং ব্যাপক সাড়া পান। কিছুদিনের মধ্যেই অন্য একটি প্রতিষ্ঠিত কোম্পানি তার এ যন্ত্র নকল করে বাজারজাত করে। কিন্তু তিনি ওই কোম্পানির বিরুদ্ধে মামলা করেও আইনগত কোনো ব্যবস্থা নিতে পারেননি।

ক. আইএসও কী?   

খ. বীমা মদ্বিশ্বাসের চুক্তি—ব্যাখ্যা করো।     

গ. উদ্দীপকে মি. ইমরানের পানির সেচযন্ত্রটি কোন সম্পদের অন্তর্ভুক্ত? বর্ণনা করো।    

ঘ. উদ্দীপকে মি. ইমরান আইনি সহায়তা না পাওয়ার কারণটি বিশ্লেষণ করো।  

৮। মি. রবিন ছোটবেলা থেকেই ছবি আঁকে। স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে সে ছবি ও ব্যানার লিখে থাকে। তার নিখুঁত ও আকর্ষণীয় কাজ দেখে শিক্ষক ও বন্ধুবান্ধব সবাই প্রশংসা করে। পরীক্ষার পর রবিন একটি বেসরকারি সংস্থার অনুরোধে কিছু পোস্টার ও ব্যানার তৈরি করে দেয়। এতে তার হাতে বেশ কিছু অর্থও আসে। তার উৎসাহ আরো বেড়ে যায়। কিন্তু কিছু সমস্যার কারণে বৃহৎ পরিসরে রবিন তার কর্মকে এগিয়ে নিতে পারছে না।

ক. নারী উদ্যোক্তা কে?

খ. ব্যবসায় উদ্যোগ গ্রহণে আত্মবিশ্লেষণ কেন গুরুত্বপূর্ণ?

গ. উদ্দীপকে মি. রবিনের মধ্যে উদ্যোক্তার কোন গুণটি প্রতিফলিত হয়েছে? বর্ণনা করো।

ঘ. ‘মি. রবিনদের মতো সম্ভাবনায় উদ্যোক্তাদের অনুপ্রাণিত করার মাধ্যমে দেশে বিশাল উদ্যোক্তা শ্রেণি তৈরি করা সম্ভব’— মূল্যায়ন করো।

৯। জনাব সাবিদ একজন ভোজ্য তেল আমদানিকারক। গত রমজানের এক মাস আগে এক লাখ মেট্রিক টন তেল আমদানি করলেও যথাসময়ে বাজারে তা সরবরাহ করেনি। ফলে রমজানে বাজারে এর মূল্য বেড়ে যায় এবং জনাব সাবিদ প্রচুর মুনাফা অর্জন করে।

ক. সাপটা কী?

খ. ব্যবসায় মূল্যবোধ বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকে জনাব সাবিদ সমাজের কোন পক্ষের প্রতি দায়িত্ব পালনে অবজ্ঞা করেছেন? বর্ণনা করো।   

ঘ. উদ্দীপকে নৈতিকতার মানদণ্ডে জনাব সাবিদের কর্মকাণ্ড মূল্যায়ন করো।


মন্তব্য