kalerkantho


অষ্টম শ্রেণি : বাংলা প্রথম পত্র

সৃজনশীল প্রশ্ন

লুত্ফা বেগম,সিনিয়র শিক্ষক,বিএএফ শাহীন কলেজ,কুর্মিটোলা, ঢাকা   

১৯ মার্চ, ২০১৬ ০০:০০



রবিনসন ক্রুশো

উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও :

সুমন গানপাগল ছেলে হলেও বাবার ইচ্ছা তাকে প্রকৌশলী বানানো। কিন্তু বাবা তার ইচ্ছাকে গুরুত্ব না দেওয়ায় এক দিন রাতের আঁধারে বড় শিল্পী হওয়ার স্বপ্ন নিয়ে সে বাড়ি থেকে পালিয়ে যায়। একসময় সে জনপ্রিয় শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করে।

 

ক. রবিনসন ক্রুশো গল্পটির মূল রচয়িতা কে?

উত্তর : ‘রবিনসন ক্রুশো’ গল্পটির মূল রচয়িতা ড্যানিয়েল ডিফো।

 

খ) রবিনসন কিভাবে তার থাকার মতো ছাউনি আর আসবাবপত্র তৈরি করল?

উত্তর : রবিনসন পাহাড়ের সমতল জায়গায় তার থাকার মতো ছাউনি আর বনের কাঠ দিয়ে আসবাবপত্র তৈরি করল।

ড্যানিয়েল ডিফো রচিত ‘রবিনসন ক্রুশো’ গল্পের রবিনসনের জাহাজ সামুদ্রিক ঝড়ের কবলে পড়লে রবিনসন সাঁতার কেটে অর্ধমৃত অবস্থায় কূলে পৌঁছায়। তারপর পাহাড়ে ওঠার মধ্যপথে খানিকটা সমতল জায়গায় তিন দিকে নারকেল পাতা দিয়ে বেশ শক্ত এবং উঁচু করে বেড়া দিয়ে একটা থাকার মতো ছাউনি তৈরি করে পাহাড়ের একটা অংশের প্রকাণ্ড গর্তকে তার ঘর হিসেবে যোগ করে। তারপর বন থেকে কাঠ এনে তৈরি করে টেবিল, চেয়ার, শেলফ ইত্যাদি আসবাবপত্র।

 

গ) উদ্দীপকের সুমনের মধ্যে রবিনসন ক্রুশোর কোন দিকটি প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা করো।

উত্তর : উদ্দীপকের সুমনের মধ্যে রবিনসন ক্রুশোর নিজের ইচ্ছাকে গুরুত্ব দেওয়ার দিকটি প্রতিফলিত হয়েছে।

 

রবিনসন ক্রুশো ইয়র্ক শহরের এক সম্ভ্রান্ত পরিবারের ছেলে। সে জন্য তার বাবা তাকে লেখাপড়া শিখিয়েছেন এবং ওর বাবার ইচ্ছা ছিল আইন পাস করে সে ওকালতি করুক। কিন্তু ছেলেবেলা থেকেই রবিনের মাথায় কেমন যেন একটা ঝোঁক ছিল দেশ-বিদেশ ঘুরে বেড়ানো। আর সেই বেড়ানোটা যদি সমুদ্র যাত্রা হয়, তবে তো কথাই নেই। বড় হয়ে তাই সে তার মা-বাবার কথা না শুনে বাড়ি থেকে না বলে বেশ কিছু পাউন্ড নিয়ে বেরিয়ে পড়ল লন্ডনের উদ্দেশে।

আর উদ্দীপকের সুমনের ইচ্ছা ছিল বড় শিল্পী হওয়ার; কিন্তু তার বাবার ইচ্ছা ছিল তাকে প্রকৌশলী বানানোর। বাবা তার ইচ্ছাকে গুরুত্ব না দেওয়ায় সে রাতের আঁধারে বড় শিল্পী হওয়ার জন্য বাড়ি থেকে পালিয়ে গিয়ে নিজের ইচ্ছাকে গুরুত্ব দেয়। উদ্দীপকের এই দিকটি রবিনসন ক্রুশোর ইচ্ছার সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

 

ঘ) ‘সুমন ঘর ছেড়ে পালিয়ে গেলেও রবিনসন ক্রুশোর প্রতিচ্ছবি নয়। ’ উক্তিটি মূল্যায়ন করো।

উত্তর : উদ্দীপকের সুমন ঘর থেকে পালিয়ে বড় শিল্পী হলেও রবিনসন ক্রুশো অজানা দ্বীপের যে বিচিত্র ঘটনার মুখোমুখি হয়েছে তার কোনোটিই তাকে হতে হয়নি বলে সে রবিনসনের প্রতিচ্ছবি হয়ে উঠতে পারেনি।

 

রবিনসন ক্রুশো তার সমুদ্র যাত্রার প্রথমে যে জাহাজে যায়, তা ডুবে যায়। এরপর সে ব্যবসা করার জন্য গিনি উপকূলে যাত্রা করে। প্রথম যাত্রায় বেশ লাভ হওয়ায় দ্বিতীয়বার আবার সে গিনি উপকূলে যাত্রা করে। সেবার জলদস্যুদের হাতে পড়ে সব কিছু হারিয়ে ক্রীতদাসে পরিণত হয়। দুই বছরের বেশি সময় দাস হিসেবে থাকার পর কৌশলে রবিনসন পালিয়ে ব্রাজিলে যায়। ব্রাজিল থেকে গিনি উপকূলে যাত্রাকালে জাহাজ আবার ঝড়ের কবলে পড়লে সব হারিয়ে ক্রুশো এক অজানা দ্বীপে ওঠে। সেই নির্জন দ্বীপে একাকী বাস করতে গিয়ে বিভিন্ন ঘটনার সম্মুখীন হয়। দুবার কিছু আদিবাসী বন্দি উদ্ধার করে। ২৮ বছর পরে অজানা দ্বীপ ছেড়ে ৩৫ বছর পরে নিজের দেশের মাটিতে পা রাখে।

এত বিচিত্র ঘটনার সমাবেশ কেবল গল্পের ক্রুশোর জীবনেই ঘটেছে, উদ্দীপকের সুমনের জীবনে নয়। তাই সুমন রবিনসন ক্রুশোর প্রতিচ্ছবি হতে পারেনি—মন্তব্যটি যথার্থ।


মন্তব্য