kalerkantho


নারদ নদের অন্তিমদশা

দ্রুত সংস্কারের উদ্যোগ নিন

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



নদীমাতৃক বাংলাদেশের প্রকৃতি, পরিবেশ, ফুল-ফল-ফসল, প্রাণিজগৎ, মানুষের জীবনযাত্রা, সংস্কৃতি—সবই নদীর সঙ্গে সম্পর্কিত। হাজার বছর ধরে চলে আসা এই জীবনযাত্রার ধরন হঠাৎ করে পাল্টে গেলে তার পরিণতি হবে ভয়াবহ। আর সে কারণেই বলা হয়, নদী না বাঁচলে দেশও বাঁচবে না। তার কিছু লক্ষণ আমরা এখনই দেখতে পাচ্ছি। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রায় সব নদী মরতে বসেছে। একসময়ের প্রমত্তা পদ্মা কিংবা খরস্রোতা যমুনার সেই রূপ আর নেই। এগুলোর শাখা নদ-নদীগুলোর অবস্থা আরো খারাপ। বেশির ভাগই এখন মৃত বা মৃতপ্রায়। আর তার ফল ভোগ করছে স্থানীয় জনজীবন। ভূগর্ভস্থ পানির স্তর ক্রমেই নিচে নামছে। মরুকরণ প্রক্রিয়া ক্রমেই এগিয়ে চলেছে। তাই দেশ ও দেশের মানুষকে রক্ষায় দ্রুত নদী রক্ষার উদ্যোগ নিতে হবে।

প্রকাশিত খবর থেকে জানা যায়, নাটোর শহরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নদ হচ্ছে নারদ। এই নারদ নদের ওপর ভিত্তি করেই প্রায় ৩০০ বছর আগে গড়ে উঠেছিল নাটোর শহর। আজ সেই নদের অস্তিত্ব বিলুপ্তপ্রায়। যেটুকু অবশিষ্ট আছে সেটুকুও দখলে-দূষণে দ্রুত বিলীন হওয়ার পথে। আর এর নানা রকম ক্ষতিকর প্রভাব পড়তে শুরু করেছে স্থানীয় জনজীবনে। সংগত কারণেই নাটোরবাসী দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রাম করছে নদ উদ্ধারের জন্য; কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। একসময়ের খরস্রোতা নারদ নদে এখন নৌ চলাচল তো নেই, অপরিকল্পিতভাবে বেশ কিছু কালভার্ট তৈরি করায় ঠিকমতো পানিও প্রবাহিত হতে পারে না। এতে ভরাট দ্রুততর হয়েছে। এর ওপর কিছু লোভী মানুষ নদ ভরাট করে স্থাপনা তৈরি করেছে। নদ সংকুচিত হতে হতে খালের রূপ নিয়েছে। তদুপরি কলকারখানার বর্জ্য এসে নদের পানি বিষাক্ত করে তুলেছে। দুর্গন্ধ ছড়াচ্ছে। এর আগে নদ খননে কিছু বরাদ্দ দেওয়া হলেও সেগুলো কোনো কাজেই আসেনি। এখন প্রয়োজন অপরিকল্পিত কালভার্ট, স্থাপনা উচ্ছেদ করে ব্যাপকভিত্তিক সংস্কার ও খনন করা। আর সেই দাবিতে নাটোরবাসী যে সংগ্রাম করছে তার সঙ্গে আমরাও একাত্মতা প্রকাশ করছি।

দীর্ঘদিন ধরেই এ দেশে নদী-খাল-বিল-জলাশয় দখল ও ভরাটের মহোৎসব চলে আসছে। জলাধার সংরক্ষণ আইন থাকলেও কেউ সেগুলোর পরোয়া করছে না। লোক-দেখানো উদ্যোগ হিসেবে কখনো কখনো উচ্ছেদ অভিযান চালানো হলেও সেগুলো নদী রক্ষায় কোনো ভূমিকা পালন করে না। এ জন্য প্রয়োজন সমন্বিত মহাপরিকল্পনা, জলাধার সংরক্ষণ আইনের যথাযথ বাস্তবায়ন এবং দখল ও দূষণরোধে কার্যকর উদ্যোগ। আমরা আশা করি, নাটোরের নারদ নদ সংস্কারে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

 



মন্তব্য