kalerkantho


খুনখারাবি থেমে নেই

আইন-শৃঙ্খলা পরিস্থিতির দিকে নজর দিন

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



খুনখারাবি থেমে নেই

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে বলে মনে হয়। গতকাল শুক্রবার গণমাধ্যমে প্রকাশিত খবরগুলো অন্তত সে কথাই বলছে।

নিখোঁজের সাত মাস পর সাভার থেকে উদ্ধার করা হয়েছে এক ব্যবসায়ীর কঙ্কাল। রাজধানীর দক্ষিণখান থেকে একজনের প্রায় কঙ্কাল হয়ে যাওয়া একটি দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। ফরিদপুরের চরভদ্রাসন ও সদরপুর উপজেলায় পৃথক ডাকাতির ঘটনায় গত বৃহস্পতিবার ভোরে ডাকাতের ছোড়া গুলিতে তিন গ্রামবাসী নিহত ও তিনজন আহত হয়েছে। একই জেলার আলফাডাঙ্গা উপজেলায় হামলা চালিয়ে দুই সহোদরকে কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষ। কিশোরগঞ্জের মিঠামইনে গোষ্ঠীদ্বন্দ্বের জের ধরে সংঘর্ষে তিন সহোদর ভাইসহ পাঁচজন নিহত হয়েছে। আহত ২৫ থেকে ৩০ জন। খুলনায় অস্ত্রের মুখে এক ঘের ব্যবসায়ীকে অপহরণ করেছে বনদস্যুরা। তাঁকে রক্ষা করতে গিয়ে অপহরণকারীদের গুলিতে আহত হয়েছেন তাঁর ভাই। অন্যদিকে নিখোঁজের সংখ্যাও বাড়ছে। বাড়ছে নারী ও শিশু ধর্ষণের ঘটনাও। একটি রাজনৈতিক দলের সহযোগী ছাত্রসংগঠনের নেতার বিরুদ্ধে একাধিক নারীকে ধর্ষণের অভিযোগ এসেছে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে। আবার শিশু ধর্ষণের প্রাথমিক আলামত পেয়েও পুলিশ মামলা নিতে নারাজ, এমন খবরও প্রকাশিত হয়েছে।

একই দিনে গণমাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির এত ঘটনা থেকে দেশের সচেতন মানুষ দুশ্চিন্তাগ্রস্ত হবে, এটাই স্বাভাবিক। প্রশ্ন উঠতে পারে, হঠাৎ করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটল কেন? কেন খুনখারাবির লাগাম টেনে ধরা যাচ্ছে না? বন্ধ হচ্ছে না নৃশংস অমানবিকতা? এতে জনমনে নিরাপত্তাহীনতার বোধ যে আরো তীব্র হবে, এটাই স্বাভাবিক। ধারণা করা যেতে পারে, এক শ্রেণির মানুষ পুলিশ-প্রশাসন, বিচারব্যবস্থা, মানবিক মূল্যবোধ—কোনো কিছুরই তোয়াক্কা করছে না। সামান্য কারণেই যখন খুনের ঘটনা ঘটছে তখন বলতে হবে, মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। আবার এলাকাবিশেষে সত্যিকার অর্থেই আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। সেখানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কি অসহায়? এ প্রশ্ন এসেছে ফরিদপুরে ডাকাতির ঘটনায়। এলাকাবাসীর বক্তব্য, সেখানে নৌপথে আসা ডাকাতদের উপদ্রব দিন দিন বাড়ছে। ডাকাতরা আসে দ্রুতগতিসম্পন্ন স্পিডবোটে আগ্নেয়াস্ত্র নিয়ে। নিরীহ গ্রামবাসীকে জীবন দিতে হয়। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, নৌপথে ডাকাতরা এসে ডাকাতি করে। যেখানে ডাকাতির ঘটনা বাড়ছে, সেখানে আগে থেকেই কেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়নি? নৌপথে ডাকাতির ঝুঁকি যেখানে আছে, সেখানে তো আগে থেকেই থানার পুলিশের টহল কিংবা নৌ পুলিশ মোতায়েন করা যেত! বিষয়টি কবে কর্তৃপক্ষের দৃষ্টিতে আসবে?

আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো তৎপর হতে হবে। নির্বাচন যত এগিয়ে আসবে আইন-শৃঙ্খলা পরিস্থিতির তত অবনতি হতে পারে—বিষয়টি মাথায় রেখে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর হতে হবে। এর কোনো বিকল্প নেই। আমরা আশা করব, কর্তৃপক্ষ সব দিক বিবেচনায় রেখে আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে যথাযথ ব্যবস্থা নেবে।


মন্তব্য