kalerkantho


স্মার্ট কার্ড নিয়ে অনিশ্চয়তা

সবার হাতে পৌঁছানো নিশ্চিত করুন

৭ মার্চ, ২০১৭ ০০:০০



দেশের প্রাপ্তবয়স্ক সব নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র প্রদান ছিল একটি যুগান্তকারী ঘটনা। একজন নাগরিকের জন্য এই পরিচয়পত্র এখন অত্যন্ত জরুরি। ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে মোবাইল ফোনের সিমকার্ড কেনা—সব কিছুতেই জাতীয় পরিচয়পত্র প্রয়োজন। সময়ের প্রয়োজনে জাতীয় পরিচয়পত্রের ধরনে পরিবর্তন এনে সাধারণ কার্ডের পরিবর্তে স্মার্ট কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এই স্মার্ট কার্ডে একজন নাগরিকের সব তথ্য পাওয়া যাবে। প্রাথমিকভাবে ব্যাংকের সব ধরনের কাজ থেকে শুরু করে বিয়ে রেজিস্ট্রেশনসহ পাসপোর্ট প্রাপ্তি, এমন ২৫টি কাজে ব্যবহার করা যাবে এই কার্ড। শিক্ষার্থীদের ভর্তির কাজেও ব্যবহৃত হবে স্মার্ট কার্ড। এ জন্য বিশ্বব্যাংক ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সহায়তায় একটি প্রকল্পও গ্রহণ করা হয়। এ প্রকল্প আগামী ডিসেম্বরে শেষ হওয়া কথা। কিন্তু প্রকল্প শেষ হয়ে গেলেও দেশের এক কোটি ১৭ লাখ ভোটার এই সময়ের মধ্যে স্মার্ট কার্ড পাচ্ছেন না বলে খবরে প্রকাশ। নির্বাচন কমিশন সূত্রই বলছে, যে গতিতে কাজ চলছে তাতে কার্ড ছাপাতেই আগামী বছরের এপ্রিল মাস পর্যন্ত সময় লাগবে।

এখন পর্যন্ত রাজধানী ঢাকার সব এলাকায় স্মার্ট কার্ড বিতরণ করা সম্ভব হয়নি। এ ছাড়া নতুন ভোটার সংযুক্ত হয়েছেন। তাঁদের তথ্য সন্নিবেশনের পাশাপাশি পুরনো কার্ডধারীদের তথ্য সংশোধন ও সংযোজন অনেক বড় কাজ। এ কাজের জন্য আগে থেকেই পর্যাপ্ত প্রস্তুতির প্রয়োজন ছিল। ধারণা করা যেতে পারে, স্মার্ট কার্ড ছাপা ও বিতরণের জন্য কত সময় লাগতে পারে এ সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো ধারণা ছিল না। আবার ঢাকার অনেক স্থানে ভোটারদের স্মার্ট কার্ড পাওয়া যায়নি। জাতীয় তথ্যভাণ্ডারে নাগরিকদের তথ্য যাচাই-বাছাই না করার ফলেই এমনটি ঘটেছে বলে ধারণা করা যেতে পারে।

যেহেতু স্মার্ট কার্ডে একজন নাগরিকের সব তথ্য পাওয়া যাবে, ২৫টি প্রয়োজনীয় কাজে ব্যবহার করা যাবে, কাজেই স্মার্ট কার্ড এখন যেকোনো নাগরিকের জন্য অবশ্য প্রয়োজনীয়। স্বাভাবিকভাবেই এ কার্ড পেতে দায়িত্বশীল সব নাগরিক আগ্রহী হবেন। প্রয়োজনীয় স্থানে কার্ড দেখাতে না পারলে সমস্যায়ও পড়তে হতে পারে। কাজেই সবার হাতে স্মার্ট কার্ড পৌঁছে দিতে সব ব্যবস্থা নিতে হবে। দেশের প্রাপ্তবয়স্ক সব নাগরিকের স্মার্ট কার্ড প্রাপ্তি নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিশ্চয় গ্রহণ করবে।


মন্তব্য