kalerkantho

25th march banner

এ কেমন আচরণ!

দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পর পর দুটি ঘটনা এসেছে সংবাদমাধ্যমে। ছাত্রদের তৈরি মানবসেতুতে হেঁটেছেন দুজন। তাঁদের একজন জনপ্রতিনিধি, আরেকজন স্কুলে জমি দানকারী। ধরেই নেওয়া যায় স্থানীয়ভাবে প্রবল প্রতাপশালী তাঁরা। তাই বলে শিক্ষার্থীদের পিঠের ওপর দিয়ে হাঁটবেন! শারীরিক কসরত প্রদর্শন করতে গিয়ে শিক্ষার্থীরা, বিশেষ করে স্কাউটরা অনেক কিছুই উপস্থাপন করে। তারা তাদের মতো করে যে কসরত প্রদর্শন করে, তাতে কোনো জনপ্রতিনিধি বা স্কুলের জমি দানকারীর অংশগ্রহণের সুযোগ কতটুকু! বয়স ও অবস্থান বিবেচনায় কি তাঁকে এটা মানায়?

চাঁদপুরের হাইমচরের এক জনপ্রতিনিধি স্কুল ছাত্রদের তৈরি মানবসেতুতে হেঁটেছেন। এর আগে একই ঘটনা ঘটেছে জামালপুরের মেলান্দহে। দুই স্কুলেই শিক্ষার্থী ও স্কাউটরা পদ্মা সেতুর মতো করে মানবসেতু তৈরি করেছিল। তার ওপর দিয়ে হেঁটে গেছেন এই দুই কীর্তিমান! হেঁটে যাওয়ার কথা তাঁরা স্বীকারও করেছেন। হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী বলেছেন, স্কুলের আয়োজনে এটা ছিল প্রতীকী উপস্থাপনা। ইচ্ছা না থাকলেও তিনি নাকি ছাত্রদের ‘জোরালো অনুরোধ’ ফেলতে পারেননি! জামালপুরের স্কুলে প্রতীকী সেতু তৈরি করেছিল স্কাউটরা। তার ওপর দিয়ে হেঁটেছেন স্কুলে জমি দানকারী দিলদার হুসেন প্রিন্স। তাঁকে সহায়তা করেছেন এ স্কুলেরই এক শিক্ষক। অস্বীকার করেনি স্কুল কর্তৃপক্ষও। স্কুলের প্রধান শিক্ষকও এর দায় ছাত্রদের ওপর চাপিয়ে দিতে চেয়েছেন। তাঁদের কাছে এটা ছিল সাময়িক আনন্দের ব্যাপার। তাঁদের সাময়িক আনন্দ যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে, তা বোধ হয় তাঁদের বোধগম্য হয়নি। আবার উভয় স্কুলের কর্তৃপক্ষ দুই প্রতাপশালীর পক্ষে দাঁড়িয়েছে।  

যতই তাত্ক্ষণিক আনন্দের হোক না কেন, শিক্ষার্থীদের পিঠের ওপর দিয়ে এভাবে হেঁটে যাওয়া কি বিবেচনার কাজ হয়েছে? একজন জনপ্রতিনিধি তো এলাকায় উদাহরণ সৃষ্টি করবেন। অনুকরণীয় ব্যক্তিত্ব হিসেবে নিজেকে উপস্থাপন করবেন। হাইমচরের উপজেলা চেয়ারম্যান কি তা করতে পেরেছেন? একই প্রশ্ন জামালপুরের মেলান্দহ উপজেলার দিলদার হুসেন প্রিন্সের জন্যও। স্কুলের জমি দান করেছেন বলেই কি তিনি ছাত্রদের পিঠের ওপর দিয়ে হেঁটে যেতে পারেন?

চাঁদপুরের ঘটনায় পাঁচজনকে আসামি করে মামলা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ থেকে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারের নেতৃত্বে তদন্ত কমিশন গঠিত হয়েছে। জামালপুরের ঘটনারও তদন্ত হওয়া দরকার। জনপ্রতিনিধি ও প্রভাবশালীদের কাছ থেকে আমরা আরো দায়িত্বশীল আচরণ আশা করি।


মন্তব্য