kalerkantho


রেললাইনে মৃত্যু বাড়ছে

চলাফেরা ও পারাপারে সতর্ক হতে হবে

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



সাম্প্রতিক সময়ে রেললাইনে কাটা পড়ে মৃত্যু বেড়ে গেছে। সারা দেশের ২৪ রেলওয়ে থানা এলাকায় গত ৯ মাসে উদ্ধার হয়েছে ৭২৯টি লাশ। কেবল নারায়ণগঞ্জ থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত একটি রেলওয়ে থানা এলাকা থেকেই উদ্ধার হয়েছে ২৩০টি লাশ, যার মধ্যে ১০৬ জনের মৃত্যু হয়েছে মোবাইল ফোনে কথা বলতে বলতে। গত রবিবার ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রাহ্মণবাড়িয়ার ভাদুঘরে ট্রেনের সঙ্গে ছবি তুলতে গিয়ে আরেকটি ট্রেনে কাটা পড়ে তিন শিশুর মৃত্যু হয়েছে।

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির আজকের যে উত্কর্ষ, তার সুফল ভোগ করছে দেশের প্রত্যন্ত এলাকার মানুষ। মোবাইল ফোন এখন প্রায় প্রত্যেকের হাতে হাতে। শুধু কথা বলা নয়, গান শোনা, ভিডিও দেখা, ভিডিও করা, ছবি তোলা থেকে ইন্টারনেট মাধ্যমে যোগাযোগ—সবই এখন সম্ভব হচ্ছে ছোট এই যন্ত্রের মাধ্যমে। মোবাইল ফোন এখন আর বিলাসিতা নয়, মানুষের নিত্যপ্রয়োজনীয় একটি যন্ত্র। হাতে থাকা  যন্ত্রটিই আবার মানুষের প্রাণহানির বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। ঢাকা মহানগরীতেই শুধু নয়, দেশের সবখানেই মোবাইল ফোনে গান শোনা এখন যেন চলতি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। মোবাইল ফোনে কথা বলতে বলতে কিংবা রেলপথ পার হতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে অনেকেই। আবার মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ি চালাতে গিয়েও অনেক গাড়িচালক দুর্ঘটনা ঘটাচ্ছেন। একটু সতর্কতা অবলম্বন করলেই এমন অনেক দুর্ঘটনা এড়িয়ে চলা সম্ভব হবে।

যেকোনো যন্ত্রেরই একটা ব্যবহারবিধি আছে। সুনির্দিষ্ট সতর্কতা মেনে চলতে হয়। মোবাইল ফোনে কোথায় কিভাবে কথা বলতে হবে, তা জানা থাকা দরকার। আধুনিক জীবনব্যবস্থার অনুষঙ্গের সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারলে দুর্ঘটনার শতভাগ আশঙ্কা থাকে। বিশেষ করে তরুণদের মধ্যে মোবাইল ফোন অনেকটাই আসক্তির মতো হয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সহজলভ্যতা মোবাইল ফোনের ব্যবহার যেন অপব্যবহারের পর্যায়ে নিয়ে গেছে। মোবাইল ফোনে মনোযোগ থাকার কারণে পরিপার্শ্ব নিয়ে অসতর্ক হয়ে পড়া অস্বাভাবিক নয়। এ কারণেই অনেক দুর্ঘটনা ঘটে থাকে।

আমাদের জীবনযাত্রায় পরিবর্তন আসছে। এই পরিবর্তনের সঙ্গে অভ্যস্ত হতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তির আবিষ্কার মানুষের জীবনকে আধুনিক করবে। কিন্তু প্রযুক্তি ঠিকমতো ব্যবহার করতে না পারলে তা বিপদেরও কারণ হতে পারে। মোবাইল ফোনের কারণে একের পর এক ঘটে চলা দুর্ঘটনা তারই প্রমাণ। আমরা আশা করব, মোবাইল ফোন ব্যবহারে সবাই সতর্কতা অবলম্বন করবে। রাস্তা পারাপার, গাড়ি চালানো ও রেলওয়ের লেভেলক্রসিং পারাপারে সবাই মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকবে।


মন্তব্য