kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রকল্পের নামে টাকা লুট

অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



টিআর, কাবিটা, কাবিখা ইত্যাদি নামে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সরকারের প্রকল্প এখন স্থানীয় ক্ষমতাসীন দলের নেতাদের পকেট ভারী করার মাধ্যম হিসেবে ব্যবহূত হচ্ছে। আগে নির্বাচিত জনপ্রতিনিধিরা এসব প্রকল্পের টাকা ভাগাভাগি করে নিতেন।

এখন এসব প্রকল্প চলে যাচ্ছে নেতাদের পকেটে। ক্ষমতাসীনদের কর্মসংস্থান প্রকল্প হিসেবেই যেন ব্যবহূত হচ্ছে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প। এই অবাধ লুণ্ঠন কোনোভাবেই রোধ করা যাচ্ছে না। শনিবার কালের কণ্ঠে প্রকাশিত খবরে বলা হচ্ছে, পিরোজপুরের নাজিরপুর উপজেলার এক যুবলীগ নেতা টিআর, কাবিটা, কাবিখার প্রায় সাতটি প্রকল্পের ১২ লাখ টাকা আত্মসাৎ করেছেন। টিআর, কাবিখা, কাবিটা প্রকল্পে বরাদ্দ দেওয়া হয় অবকাঠামো উন্নয়নের জন্য। পিরোজপুরের নাজিরপুর উপজেলার যে তিনটি প্রকল্প নিয়ে অভিযোগ এসেছে, এখানেও একইভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল। এর মধ্যে একটি ছিল স্কুলের মাঠ বরাদ্দের কাজ। ওই স্কুলের মাঠে এক কোদাল মাটি না ফেলেই কাবিটার দুই লাখ ৯০ হাজার টাকা তুলে নিয়ে যাওয়া হয়েছে। প্রকল্প সম্পর্কে স্কুলের পরিচালনা পরিষদের অন্য সদস্যরা কিছু জানেন না। প্রকল্পের চেয়ারম্যান, স্কুলের প্রধান শিক্ষক বিষয়টি জানলেও স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি অভিযুক্ত যুবলীগ নেতা কোনো কাজ করিয়েছেন কি না তা বলতে পারেন না। একইভাবে অন্য একটি স্কুলের পাইলিং নিজস্ব তহবিল থেকে করা হলেও অভিযুক্ত এই যুবলীগ নেতা প্রকল্প বানিয়ে টাকা আত্মসাৎ করেছেন। এমনকি স্থানীয় নারী ইউপি সদস্যকে চেয়ারম্যান বানিয়ে প্রকল্প পাস করিয়ে এনে তার অর্থও নিজের পকেটে ভরেছেন এই যুবলীগ নেতা।

প্রকল্পের নামে টাকা তুলে নেওয়া নতুন কোনো ঘটনা নয়। কাগজে-কলমে এমন অনেক প্রকল্প পাওয়া যাবে, বাস্তবে যার কোনো অস্তিত্ব নেই। ক্ষমতাসীন দলের স্থানীয় নেতারা গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলো নিজেদের ভাগ্যোন্নয়নের প্রকল্প মনে করে থাকেন। একশ্রেণির জনপ্রতিনিধিও দুর্নীতিবাজ এই নেতাদের হাতে রাখতে এসব প্রকল্প ব্যবহার করেন। অবকাঠামো উন্নয়ন হয় না। যাদের এসব প্রকল্পের সুবিধাভোগী হওয়ার কথা, তাদের কপালে কিছু জোটে না। ভুয়া উন্নয়ন প্রকল্পের টাকায় স্থানীয় নেতাকর্মীদের ভাগ্যের উন্নয়ন হয়। এসব প্রকল্পের সুনির্দিষ্ট নিয়মনীতি আছে। আড়ালে তৈরি হচ্ছে অনিয়মের পাহাড়। উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের জনপদের উন্নয়নে টিআর, কাবিটা, কাবিখা প্রকল্পের প্রয়োজন আছে। কিন্তু উন্নয়নের নামে এই পুকুরচুরি বন্ধ করতে হবে। আমরা আশা করব, পিরোজপুরের ঘটনা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


মন্তব্য