kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নিভে গেল আরো দুটি প্রাণ

দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি চাই

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আমাদের সমাজমানস থেকে নৈতিকতাবোধ যেন নির্বাসিত হয়েছে। মানবিক মূল্যবোধের অবক্ষয় চরমে।

সামাজিক সুরক্ষা ও নিরাপত্তার প্রশ্ন এখন বড় হয়ে দেখা দিয়েছে। একই দিনে গণমাধ্যমে প্রকাশিত দুটি খবর আমাদের প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে। মাদারীপুরের কালকিনি উপজেলার আইসারকান্দি গ্রামের স্কুল ছাত্রী নিতু মণ্ডলকে ছুরিকাঘাতে হত্যা করেছে স্থানীয় যুবক মিলন। দীর্ঘদিন থেকে নিতুকে উত্ত্যক্ত করে আসছিল মিলন। প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় নিতুকে হত্যা করা হয়েছে। মিলনকে পুলিশের হাতে সোপর্দ করেছে গ্রামবাসী। অন্য ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায়। সেখানে ধর্ষণের শিকার কিশোরী সীমা সরকার আত্মহত্যা করেছে। নিতু হত্যাকাণ্ড ও সীমা সরকারের আত্মহত্যা আমাদের সামাজিক অবক্ষয়ের দিকটি নতুন করে সামনে নিয়ে এসেছে।

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে, বাড়ছে অপরাধপ্রবণতা। বিচারের শ্লথগতি অনেকাংশে যেন বিচারহীনতার উদাহরণ হয়ে যাচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকাও অনেক ক্ষেত্রে রহস্যজনক মনে হয়। দরিদ্র পরিবারের মেয়ে সীমাকে লেখাপড়া করানোর মতো সংগতি ছিল না তার পরিবারের। আত্মহত্যার ঘটনার আগে একদিন চাচাতো ভাই তাকে ধর্ষণ করলে স্থানীয়ভাবে সালিস হয়। কিন্তু সালিস মানতে রাজি হয়নি অভিযুক্ত পলাশ সরকার ও তার ভাই। এলাকার নেতৃস্থানীয়রা তখনই বিষয়টি থানায় জানালে হয়তো বিষয়টি বেশি দূর গড়াত না। বিশ্বকর্মা পূজার দিন আবার ধর্ষণের শিকার হয় সীমা। সবাই যখন পলাশকে নিয়ে ব্যস্ত, তখনই গলায় ফাঁস দেয় সীমা। হাসপাতালে তার মৃত্যু হয়।

গত ২৮ আগস্ট ছুরিকাঘাতে নিহত হয় ঢাকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী রিশা। এই হত্যাকাণ্ড নিয়ে এখনো আলোচনা চলছে। এরই মধ্যে ঘটে গেল আরো দুটি ঘটনা। এই দুই ঘটনায় দৃষ্টান্তমূলক বিচার চাই আমরা। দ্রুত বিচার করে অপরাধীদের শাস্তির মুখোমুখি করতে পারলে সমাজেও দৃষ্টান্ত স্থাপিত হতো। প্রধানমন্ত্রী নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলেছেন। কিন্তু সমাজ ও রাষ্ট্রে তা প্রয়োগের দায়িত্ব যাঁদের, তাঁরা কি তা করছেন? কোনো দৃষ্টান্ত কি স্থাপিত হয়েছে? আইনের শাসন প্রতিষ্ঠায় রাষ্ট্রের দায়িত্ব রয়েছে। সেখানে মূল ভূমিকা যাঁদের পালন করার কথা, তাঁদের কি সেই ভূমিকায় দেখা যায়?


মন্তব্য