kalerkantho


নতুন হজ ব্যবস্থাপনা

ভোগান্তি এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিন

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় প্রতিবছর লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজব্রত পালন করতে যান। বেসরকারি হজ ব্যবস্থাপনা বা হজ এজেন্সিগুলো সম্পর্কে অনেক অভিযোগও রয়েছে।

একটি গুরুতর অভিযোগ হচ্ছে, হজের নামে মানুষপাচার। হজ করতে গিয়ে ফিরে না আসার ঘটনা প্রতিবছরই ঘটে থাকে। হজের সময় রোহিঙ্গারা সৌদি আরবে চলে যায় বলে অভিযোগ আছে। এ ছাড়া হাজিদের সঙ্গে নানা প্রতারণার ঘটনাও ঘটে থাকে। শুধু যে বাংলাদেশ থেকেই এমন ঘটনা ঘটে তা নয়, অন্যান্য দেশেও এমন ঘটনা ঘটে থাকে। এ বছর সৌদি সরকার শতভাগ ই-হজ ব্যবস্থা চালু করতে যাচ্ছে। স্বাভাবিকভাবে বাংলাদেশকেও ই-হজ ব্যবস্থাপনায় যেতে হবে। অন্যথায় হজ গমনেচ্ছুদের সৌদি আরব যাওয়া হবে না। ই-হজ ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের আগেই অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধন নম্বর পাওয়ার পর সর্বনিম্ন হজ প্যাকেজের টাকা ব্যাংকে জমা দিয়ে নিতে হবে নতুন আইডি নম্বর। ব্যাংকের ছাড়পত্রসহ হজের ভিসার জন্য পাওয়া যাবে পিলগ্রিম আইডি নম্বর। পিলগ্রিম আইডি নম্বর অনুযায়ী হজের ভিসা দেওয়া হবে। এই প্রক্রিয়ার কোনো একটিতে ত্রুটি থাকলে হজে যাওয়া হবে না। নতুন এই ব্যবস্থায় হজ গমনেচ্ছুদের ভোগান্তি বাড়বে বলে অনেকের ধারণা। শুরুতেই অনেকে বিড়ম্বনার শিকার হতে পারেন বলে মনে করা যাচ্ছে। কারণ, যে জাতীয় পরিচয়পত্র দিয়ে শুরুতেই নাম নিবন্ধন করতে হবে, সেই জাতীয় পরিচয়পত্রেই রয়েছে অনেক বিভ্রাট। জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধনের জন্য কী বড় চাপ এখনো রয়েছে তা আমাদের জানা। পরিচয়পত্রে কোনো ভুল তথ্য থাকলে তাত্ক্ষণিক সংশোধনের সুযোগ নেই। স্বাভাবিকভাবেই অনেকের হজে যাওয়ার ইচ্ছা পূরণ হবে না। আবার সৌদি আরব যেহেতু পুরোপুরি ই-হজ ব্যবস্থায় চলে গেছে, সে ক্ষেত্রে এ ব্যবস্থার বাইরে যাওযার কোনো সুযোগ থাকছে না। অন্যদিকে মোয়াল্লেম ব্যবস্থাপনায় নতুন নিয়ম চালু হওয়ার ফলে বিড়ম্বনার শিকার হতে পারেন বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা।

যেহেতু প্রাক-নিবন্ধনে এনআইডির কোনো বিকল্প রাখা হয়নি, কাজেই জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধনের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ভাবতে হবে। এটা ঠিক ডিজিটাল বা ই-ব্যবস্থাপনায় প্রতারণা কমবে কিন্তু ব্যবস্থাটি যাতে সবার জন্য সহজতর হয় সেদিকে লক্ষ রাখতে হবে। ভোগান্তি এড়াতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে—এটাই আমাদের প্রত্যাশা।


মন্তব্য