kalerkantho


জাতীয়তাবাদ সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি

ফিরোজ আহমেদ   

২০ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০



জাতীয়তাবাদ সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি

জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি : সিরাজুল ইসলাম চৌধুরী। প্রকাশক : সংহতি প্রকাশনী। প্রচ্ছদ : সব্যসাচী হাজরা। মূল্য : ১০০০ টাকা

১৯০৫ সালে প্রথম বঙ্গভঙ্গ থেকে শুরু করে ১৯৪৭ সালের দ্বিতীয় বঙ্গভঙ্গ পর্যন্ত সময়টুকু নিয়ে রচিত 'জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি' গ্রন্থটি প্রচলিত অর্থে ঘটনার বর্ণনা নয়; বরং ঘটনার তাৎপর্য অনুসন্ধানের বিশিষ্টতায় অনন্য। বাঙালির জাতীয়তাবাদের বিকাশটি ঘটেছিল এই সময়টুকুর মধ্যে, বিশেষ করে প্রথমবারের বঙ্গভঙ্গের প্রতিরোধ যে তীব্র দেশাত্মবোধের আর আত্মোপলব্ধির সম্ভাবনার জন্ম দিয়েছিল, তারই হাত ধরে। অন্যদিকে ওই বঙ্গভঙ্গের মধ্য দিয়েই বাংলায় আধুনিক সাম্প্রদায়িকতা বিস্তারের ইতিহাসটিরও শুরু। এই হাত ধরাধরি করে চলা জাতীয়তাবাদ, সাম্প্রদায়িক রাজনীতির আধিপত্যের মধ্যেই মানুষের মুক্তির প্রশ্নটি কিভাবে আটকা পড়ল পরিচয়ের রাজনীতির আড়ালে, কিভাবে তাদের শ্রমিক বা কৃষক পরিচয়কে ভুলিয়ে ভারতীয় বা পাকিস্তানি, হিন্দু বা মুসলিম পরিচয়কেই সামনে টেনে এনে প্রধান পরিচয় বানিয়ে দেওয়া হয়েছিল, সেটাই বর্তমান গ্রন্থের অন্যতম উপজীব্য।

১৯০৫ সালে বঙ্গভঙ্গকে কেন্দ্র করে যে আত্মসচেতনতা ও দেশপ্রেমের জোয়ারের শুরু, তারই পরিণতিতে ৪০-এর দশকে কী করে হিন্দু-মুসলমান দুই সম্প্রদায় দুটি বিবদমান শিবিরে ভাগ হয়ে সেই দেশটাকেই কাটাছেঁড়া করে হিন্দু সাম্প্রদায়িকতা ও মুসলিম সাম্প্রদায়িকতার কাছে আশ্রয় নিল, তারই সারসংকলন কেবল নয় এটি; বরং এই প্রক্রিয়ায় নানা মহলে বিচিত্র রাষ্ট্রনৈতিক ও সামাজিক চিন্তার বিকাশের ধারাটিকেই অনুসরণ করতে চেয়েছেন সিরাজুল ইসলাম চৌধুরী তাঁর 'জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি' গ্রন্থটিতে।

এ গ্রন্থে যেমন একদিকে রাজা রামমোহন, বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র, বিবেকানন্দ প্রভৃতি পূর্বসূরি মানুষও আলোচনায় এসেছেন, তেমনি আছে আলোচ্য সময়ের প্রত্যক্ষ উত্তরসূরি এই আমাদের ওপর এত কিছুর লব্ধিবলের প্রভাববিষয়ক আলাপ।

জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি রচিত হয়েছে প্রায় ১০ বছর ধরে; বাংলাদেশের ইতিহাস বিষয়ে অনুসন্ধিৎসু ব্যক্তিবর্গ, রাজনীতির বাঁকগুলো নিয়ে উৎসুক ব্যক্তিরা এবং অতি অবশ্যই বাংলা সাহিত্য সমালোচনার গুণগ্রাহীরা বহুকাল ধরে এই আকর গ্রন্থটির কাছে আসতে বাধ্য হবেন।

 

 



মন্তব্য