kalerkantho


দরকারি

প্রয়োজনে ২৪ ঘণ্টা রক্ত মেলে

কোয়ান্টাম ব্লাড সেন্টার

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



প্রয়োজনে ২৪ ঘণ্টা রক্ত মেলে

১৯৯৬ সালে স্বেচ্ছা রক্তদান কার্যক্রম চালু করে কোয়ান্টাম ফাউন্ডেশন পরিচালিত কোয়ান্টাম ব্লাড সেন্টার। এ পর্যন্ত তারা তিন লাখের বেশি স্বেচ্ছা রক্তদাতার ডোনার পুল গড়ে তুলেছে।

এর মধ্যে অর্ধ লক্ষাধিকই নিয়মিত রক্তদাতা। চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত আট লাখ ৫৮ হাজার ৪৯৭ ব্যাগ রক্ত ও রক্ত উপাদান সরবরাহ করা হয়েছে। দেশে মোট রক্ত চাহিদার ৬ ভাগের ১ ভাগ এখন মেটাচ্ছে কোয়ান্টাম।

মুমূর্ষু রোগীদের প্রয়োজনে কোয়ান্টাম থেকে ২৪ ঘণ্টাই প্রায় সব গ্রুপেরই রক্ত পাওয়া যায়। রক্তদাতাদের কাছ থেকে রক্ত সংগ্রহ করে তা ক্লিনিং করে বিশুদ্ধ করে নির্ধারিত প্রক্রিয়ার মাধ্যমে রক্ত দিয়ে থাকে। প্রয়োজনীয় পরীক্ষা, স্ক্যানিং, ক্রস ম্যাচিং ইত্যাদির জন্য ডিভাইস ও র‌্যাপিড প্রযুক্তি ব্যবহার করা হয় বলে জানা গেছে।

 

বিনা মূল্যেও পাওয়া যায় রক্ত

কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের কো-অর্ডিনেটর ডা. মনিরুজ্জামান জানান, এখানে দাতা ও গ্রহীতা সবার জন্যই রক্ত ফ্রি। তবে ক্রস ম্যাচিং, প্রসেসিং, পরীক্ষা-নিরীক্ষা ও ব্যাগ বাবদ রক্তভেদে সবচেয়ে কম ফি ধরা হয়। হোল ব্লাডের জন্য খরচ পড়ে ৮০০ টাকা।

তিনি জানান, এখন গরিব ও দুস্থ রোগীদের জন্য সম্পূর্ণ বিনা মূল্যে প্রতি মাসে ৪০০-৫০০ ব্যাগ রক্ত সরবরাহ করা হচ্ছে। এ ছাড়া থ্যালাসেমিয়া, কিডনি বিকলসহ যাদের নিয়মিত রক্ত লাগে তাদের বিশেষ সুবিধায় কার্ড প্রদান সাপেক্ষে রক্ত প্রদান করা হয়।

 

রক্তদান প্রক্রিয়া

এখানে রক্তদান করতে হলে প্রথমে ফরম পূরণ করতে হয়। রক্তে যদি কোনো প্রকার জীবাণু থাকে তা বিশুদ্ধ করে রক্তদাতাদের কাছ থেকে রক্ত নেওয়া হয়। আর রক্ত গ্রহণ করতে হলে মেডিক্যাল অফিসারের সিল ও স্বাক্ষরযুক্ত লিখিত ব্লাড রিকুইজিশন আনতে হয়।

এই সেন্টার সপ্তাহে সাত দিনই ২৪ ঘণ্টা খোলা থাকে।

 

যোগাযোগ : ৩১/ভি শিল্পাচার্য জয়নুল আবেদিন সড়ক, (পুরাতন শান্তিনগর), ঢাকা-১২১৭।

ফোন : ৮৩২২৯৮৭

মোবাইল : ০১৭১৪-০১০৮৬৯

ওয়েবসাইট : www.quantammethod.org.bd


মন্তব্য