kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

লিভারবিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. ফারুক আহমেদ

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

সমস্যা ১ : আমার বয়স ৪০। সাত দিন ধরে কালো ও নরম পায়খানা হচ্ছে দিনে দু-তিনবার।

এর আগে দুবার বমির সঙ্গে রক্ত গেছে। শরীরে দুর্বলতা রয়েছে। ১০ বছর আগে রক্তে হেপাটাইটিস-বি পজিটিভ ছিল। মাঝে দু-তিনবার জন্ডিসও দেখা দিয়েছিল। এখন আমার করণীয় কী?

রিয়াজুল ইসলাম আশুলিয়া, সাভার, ঢাকা

 

পরামর্শ : রক্তবমি ও কালো পায়খানা হওয়ার অন্যতম কারণ পেপটিক আলসার। তবে রক্তে হেপাটাইটিস-বি বা সি ভাইরাস সংক্রমণ থাকলে দীর্ঘমেয়াদি লিভারের প্রদাহের কারণে লিভার সিরোসিস হতে পারে। এর একটি জটিলতা হচ্ছে খাদ্যনালির শিরা স্ফীত হতে পারে এবং তা থেকে রক্তক্ষরণ হয়ে তা রক্তবমি বা কালো পায়খানার মাধ্যমে নির্গত হতে পারে। হেপাটাইটিস-বি পজিটিভ হওয়ার পরও চিকিৎসা না নেওয়ায় লিভার সিরোসিস হয়ে বর্তমান সমস্যা হতে পারে। তাই হাসপাতালে ভর্তি হয়ে একজন লিভার বিশেষজ্ঞের তত্ত্বাবধানে এন্ডোসকপি (Endoscope of Upper GIT) সহ অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা শুরু করতে হবে।

 

সমস্যা-২ : আমার বয়স ৪৫ বছর। তিন মাস ধরে শরীরে দুর্বলতা বেড়ে গেছে। চোখের এবং প্রস্রাবের বর্ণ সামান্য হলুদ। পেট আগের চেয়ে সামান্য ফুলে গেছে। খাবার খেতেও বেশ অরুচি। এ অবস্থায় আমার কী করণীয়?

সিরাজুল ইসলাম বোয়ালিয়া, রাজশাহী

 

পরামর্শ : সম্ভবত আপনি দীর্ঘমেয়াদি লিভারের প্রদাহের কারণে লিভার সিরোসিস রোগে ভুগছেন। সাধারণত হেপাটাইটিস-বি বা হেপাটাইটিস-সি ভাইরাসের কারণে লিভারে দীর্ঘমেয়াদি প্রদাহ দেখা দেয়। সাধারণত ১০-১৫ বছর সংক্রমণের পর পেট ফুলে যাওয়া, দুর্বলতা, প্রস্রাবের রং ও চোখ হলুদ বর্ণ ধারণ করাসহ অন্যান্য আরো জটিলতা দেখা দিলে রোগীরা চিকিৎসকের শরণাপন্ন হন। এ ছাড়া আরো কারণ থাকতে পারে। আপনি একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।


মন্তব্য