kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

রিউম্যাটলজি-বিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউম্যাটলজি বিভাগের অধ্যাপক ও কোর্স কো-অর্ডিনেটর ডা. মো. নজরুল ইসলাম

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

আমার মেয়ের বয়স ২১ বছর। এক বছর আগে মুখের বিভিন্ন জায়গায় ত্বকের সমস্যা দেখা দেয়।

এর কয়েক দিন পর প্রস্রাবে সমস্যা দেখা দেয়। হাত-পায়ের জোড়াগুলো ফুলে যায় এবং বাতের সমস্যা দেখা দেয়। একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিলে তিনি যে ধরনের ওষুধ দেন তা সাধারণত ক্যান্সার রোগীদের দেওয়া হয় বলে শুনেছি। আমার মেয়ের ক্যান্সার বা কোনো জটিল রোগ সত্যিই হয়েছে কি না বুঝতে পারছি না।

খলিল উদ্দিন পাটোয়ারী মুলাদী, বরিশাল

আপনার মেয়ের ত্বকে কী ধরনের সমস্যা হয়েছিল তা উল্লেখ করেননি। যেমন—র‌্যাশ, আলসার, চামড়ার পুরুত্ব বা শক্ত হয়ে যাওয়া ইত্যাদি ও প্রস্রাবেও কী ধরনের সমস্যা হয় তাও বোঝা যাচ্ছে না। যেমন—জ্বালাপোড়া হয় কি না স্পষ্ট নয়। ওষুধের নামও উল্লেখ করেননি। বাতরোগ বিভিন্ন ধরনের হয়।

হয়তো বা আপনি কারো কাছ থেকে জেনেছেন আপনার মেয়েকে যে ওষুধ দেওয়া হয়েছে তা ক্যান্সারের ওষুধ। এ অবস্থায় আপনার জ্ঞাতার্থে বলা যেতে পারে, নাম এক হলেও মাত্রা ভেদে কিছু ওষুধ বাতরোগে ব্যবহার করা হয়। স্বল্পমাত্রায় এ ওষুধ খাওয়া মানে রোগীর ক্যান্সার হয়েছে—এমন ভাবা অনুচিত। অধিকন্তু ওষুধের নাম থেকে আপনার মেয়ের জটিল রোগ হয়ে গেছে—এমন ধারণা না করে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

 

আমার দুই বছর ধরে কোমরে ব্যথা। সকাল হলেই কোমর এমন শক্ত হয়ে যায় যে মনে হয় কেউ ধরে বসে আছে। একজন নিউরোসার্জনের পরামর্শে কিছু ব্যায়াম ও ব্যথার ওষুধ সেবন করছি, কিন্তু ব্যথা কমছে না। তিনি বলছেন, হাড়গুলোর ভেতরের জায়গা কমে গেছে, তবে ডিস্ক প্রলাপস হয়নি। এ অবস্থায় করণীয় কী?

সোলায়মান শেখ দেলদুয়ার, টাঙ্গাইল

প্রশ্নের সঙ্গে আপনার বয়স ও সকালে কোমর ধরে থাকাটা কতক্ষণ সময় হয় জানা দরকার ছিল। যদি আপনি যুব থেকে মধ্য বয়সের হয়ে থাকেন, তবে কোমর ব্যথা বাত বা স্পনড্যাইলো আর্থোপ্যাথি হওয়ার ঝুঁকি বেশি। যেহেতু আপনার কথা শুনে মনে হচ্ছে, এর মধ্যেই ডাক্তার দেখিয়েছেন, তাই সম্ভব হলে এবার একজন রিউম্যাটলজিস্ট দেখিয়ে রোগ সম্পর্কে নিশ্চিত হয়ে চিকিৎসা নিন।

 

আমার বয়স ৩১, ওজন ৭১ কেজি। রিউমাটয়েড আর্থ্রাইটিস পাঁচ বছর আগে ধরা পড়ে। এ জন্য একজন মেডিসিন বিশেষজ্ঞের পরামর্শে ব্যথার ওষুধ নেপ্রক্সেন ও জয়েন্টে ট্রায়ামসিনোলন ইনজেকশন নিয়েছি। কিছুদিন ব্যথা না হলেও আবার হাত-পায়ের বিভিন্ন অংশ ফুলে গেছে। এ অবস্থায় করণীয় কী?

আজিজুর রহমান শ্রীনগর, মুন্সীগঞ্জ

গিরা ব্যথা বা রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের নির্দিষ্ট ওষুধ সেবন করলে ভালো থাকা যায়। মাঝেমধ্যে যেসব জয়েন্ট বেশি খারাপ হয়ে যায় তাতে ইনজেকশন দেওয়া যেতে পারে। মোটামুটিভাবে বলা যায়, বছরে চারবারের বেশি ইনজেকশন দেওয়া উচিত নয়। আপনি একজন রিউম্যাটলজিস্টের সঙ্গে সরাসরি দেখা করুন এবং তার পরামর্শ অনুযায়ী যথাযথ ওষুধ সেবন করলে আশা করি ভালো থাকবেন।

 

আমার বয়স ২৪ বছর। দুটি সন্তান সিজার অপারেশনের মাধ্যমে প্রসব হয়েছে। আমার বয়স যখন সাত বছর তখন রিউম্যাটিক ফিভার ধরা পড়েছিল। তখন নিয়মিত ওষুধ সেবনের ফলে আমি সুস্থ হই এবং এত বছর আর কোনো সমস্যা হয়নি। কিন্তু বর্তমানে প্রায় তিন মাস ধরে আমার হাত-পায়ের গিরাগুলোতে ব্যথা হচ্ছে। এখন শীতকালের কারণে গিরাগুলো ফুলে গেছে। একটু গরম সেক দিলে ব্যথা কমে। সঙ্গে প্যারাসিটামল ট্যাবলেট সেবন করছি জ্বর কমানোর জন্য। এতে এক সপ্তাহ ভালো থাকি; কিন্তু আবার একই কষ্ট শুরু হয়। আমার কী করা উচিত?

মিনারা দেবী দোহার, নবাবগঞ্জ, ঢাকা

অতীতে যেহেতু রিউম্যাটিক ফিভার হয়েছে তাই হার্টের ইকো করে দেখতে হবে, ওই রিউম্যাটিক ফিভার কোনো ক্ষতি করেছিল কি না। যদি ক্ষতি হয়ে থাকে, তবে নিয়মিত পেনিসিলিন ওষুধ সেবন করতে হবে। ২২ বছর পর রিউম্যাটিক ফিভার হওয়ার ঝুঁকি খুবই কম এবং হলেও গিরার ব্যথা ভালো হবে। বর্তমানে আপনার যে উপসর্গের কথা জানিয়েছেন তাতে বাতরোগসহ বিভিন্ন রোগ হতে পারে। তাই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে সরাসরি দেখা করে পরামর্শ নেওয়া উচিত।


মন্তব্য