kalerkantho


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

অর্থোপেডিক-বিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ট্রমাটোলজি অ্যান্ড রিহ্যাবিলিটেশন

(পঙ্গু হাসপাতাল), ঢাকার সহযোগী অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম

 

আমার বয়স ৩৮ বছর। ওজন ৬০ কেজি। উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, পেশায় একজন ড্রাইভার। ১০ মাস ধরে আমার কোমরের ব্যথা। দাঁড়ালে ও হাঁটলে কোমরে ব্যথা হয়। চার-পাঁচ মিনিট হাঁটলে আর হাঁটতে পারি না। ব্যথা কমার জন্য আমি নিয়মিত ওষুধ সেবন করে আসছি কিন্তু কোনো উপকার পাচ্ছি না, এখন কী করব?

মিন্টু শেখ ভাঙ্গা, ফরিদপুর

আপনার সমস্যার জন্য অর্থোপেডিক চিকিৎসকের প্রয়োজন। তিনি আপনার একটি এক্স-রে করে প্রয়োজন মনে করলে এমআরআই করে দেখবেন আপনার কোমরের ঠিক কোথায় সমস্যাটি হচ্ছে। এ ছাড়া আপনি কিছু উপদেশ মেনে চলবেন।

যেমন—

►   দীর্ঘক্ষণ বসে থাকবেন না

►   দীর্ঘক্ষণ পা মুড়িয়ে বসে থাকবেন না

►   ভারী বস্তু তুলবেন না

►   পরিশ্রমের কাজ করতে হবে

►   ব্যথার স্থানে হালকা গরম সেঁক দেবেন।

 

আমার বয়স ৪৫ বছর, ওজন ৬৫ কেজি।

২০০৯ সাল থেকে কোমর ব্যথা হচ্ছে ডান দিকে। ব্যথা বেড়ে যায় বসলে, দাঁড়ালে, হাঁটলে। ডায়াবেটিসে ভুগছি পাঁচ-ছয় বছর। আমার এমআরআই দেখে ডাক্তার জানিয়েছেন, লাম্বার ফোর-ফাইভ ডিস্কে অসুবিধা। সামনে ঝুঁকলে ব্যথা হয় আবার উপুড় হয়ে শুয়ে মাথা ওঠালেও ব্যথা হয়। কোমরে একটু চাপ দিলেই ব্যথা পাই। আমার অসুস্থতার জন্য পরামর্শ দিন।

শাহিনুর রহমান বেড়া, পাবনা

আপনাকে নিয়মিত ওষুধ সেবনের পাশাপাশি কিছু উপদেশ মেনে চলতে হবে। যেমন—দীর্ঘ সময় কোথাও দাঁড়িয়ে বা বসে থাকবেন না। ভারী বস্তু তুলবেন না বা বহন করবেন না। কষ্টকর ব্যায়াম করবেন না। ব্যথার স্থানে ছেঁক দিতে পারেন।

 

আমার বয়স ২৮ বছর। উচ্চতা পাঁচ ফুট। ওজন ৪৯ কেজি। একটি মোবাইল কম্পানির শোরুমে চাকরি করি। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দাঁড়িয়ে থাকতে হয়। মাঝে ৩০ মিনিটের মতো বিরতি পাই। বাসায় ফিরে রাতে পায়ের পাতা প্রচণ্ড ব্যথা করে, তাই ১৫ মিনিটের মতো হালকা গরম পানিতে একটু লবণ দিয়ে পা ভিজিয়ে রাখি, এতে একটু আরাম পাই। কিন্তু ঘুমের মধ্যেও পা ব্যথা করে, কী করব?

ইয়াসমিন রেহানা এনায়েতপুর, সিরাজগঞ্জ

দীর্ঘ সময় একটানা দাঁড়িয়ে থাকার কারণে সম্ভবত আপনার ব্যথাটা হচ্ছে। যদি সম্ভব হয় তাহলে এক ঘণ্টা বা আধাঘণ্টা পর পর এক মিনিট বা তার বেশি সময় বিশ্রাম (বসে) নেবেন বা একটু হালকা ব্যায়াম করে নেবেন। এতেও যদি কোনো উপকার না পান, তাহলে একজন অর্থোপেডিক্স বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

 

আমার মেয়ের বয়স ১৩ বছর। ওর বা পায়ের গোড়ালিতে একটি টিউমারের মতো হয় বয়স যখন ছয় বছর। এত দিন কোনো ব্যথা বা অন্য কোনো অসুবিধা হয়নি। কিন্তু তিন মাস ধরে ব্যথা করে, কান্না করে। মাঝেমধ্যে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটে। এ অবস্থায় কী করব পরামর্শ চাই?

আকবর হোসেন  লক্ষ্মীপুর

আপনার মেয়ের পায়ের গোড়ালিতে যে টিউমারটি হয়েছে সেটি কী ধরনের টিউমার, তা আগে নির্ণয় করতে হবে। এর জন্য একটি এক্স-রের প্রয়োজন। তাই আপনি দেরি না করে একজন অর্থোপেডিক্স বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি যদি মনে করেন এটি সার্জারির প্রয়োজন, তবে সেই মোতাবেক চিকিৎসা দেবেন।


মন্তব্য