kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

লিভারবিষয়ক বাছাই প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের লিভার বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. ফারুক আহমেদ

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



আপনার প্রশ্ন বিশেষজ্ঞের উত্তর

আমার বয়স ৩৯, উচ্চতা সাড়ে পাঁচ ফুট, ওজন ৬৯ কেজি। এক বছর আগে হেপাটাইটিস বি রোগে আক্রান্ত হই।

স্থানীয় পর্যায়ে ডাক্তার দেখালে তিনি কিছু পরীক্ষা করার পর একজন মেডিসিন বিশেষজ্ঞের কাছে পাঠান। ওই মেডিসিন বিশেষজ্ঞ আমাকে লামিডিরজাতীয় ওষুধ সেবনের পরামর্শ দেন। কিন্তু রক্ত পরীক্ষায় হেপাটাইটিস-বি রোগ এখনো পজিটিভ রয়েছে। এ অবস্থায় করণীয় কী?

 

মানিক হোসেন খান মুক্তাগাছা, ময়মনসিংহ

প্রাথমিক পরীক্ষায় হেপাটাইটিস-বি সন্দেহ করা হলে আরো কিছু পরীক্ষা-নিরীক্ষার করে নিতে হয়। এ ধরনের পরীক্ষাগুলো হচ্ছে ডিএনএ, এসজিপিটি, এইচবিইএজি ও আলট্রাসনোগ্রাম। পরীক্ষার ফলাফল দেখে প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করা হয়। যথাযথ ওষুধ যথানিয়মে সেবন করলে হেপাটাইটিস-বি-জনিত লিভার সিরোসিস ও লিভার ক্যান্সার প্রতিরোধ করা যায়। কিন্তু হেপাটাইটিসের পরীক্ষা এইচবিএসএজি করলে পজিটিভ আসে। এতে দুশ্চিন্তার কিছু নেই।

 

আমার বয়স ৩৬, উচ্চতা সাড়ে পাঁচ ফুট, ওজন ৬০ কেজি। দুই মাস ধরে পেটের ডান দিকে ব্যথা অনুভূত হচ্ছে। স্থানীয় ডাক্তার দেখালে তিনি বুটাপেন ও এসিডিটির ওষুধ দিয়েছেন। এগুলো সেবন করলে খানিকটা উপকার পাই কিন্তু পুরোপুরি ভালো হতে পারি না। এখন আমার কী করা উচিত?

সাইদ হোসেন ভেড়ামারা, কুষ্টিয়া

পেটের ডান দিকে লিভার, পিত্তথলির প্রদাহসহ আরো কিছু কারণে ব্যথা হতে পাারে। তাই আগে দেখতে হবে ঠিক কী কারণে আপনার ব্যথা হচ্ছে। এ জন্য আলট্রাসনোগ্রাম পরীক্ষাটি প্রথমে করা দরকার। আপাতত ওমিপ্রাজল ক্যাপসুল ৪০ মি.গ্রা. দৈনিক একটা করে এক মাস সেবন করে দেখুন ব্যথা কমে কি না।

আমার বয়স ৩৮, উচ্চতা পাঁচ ফুট। প্রায় তিন মাস ধরে কোনো ধরনের খাবারই ঠিকমতো খেতে পারছি না। খেলেই পেট ব্যথা করে। মাঝেমধ্যে পেটে তীব্র গ্যাস হয়। গ্যাস্ট্রিকের ওষুধ সেবন করলে কিছুটা কমে। কিন্তু পরে আবার ব্যথা বাড়ে। অনেক সময় বমিও হয়। মাঝে প্রায় এক সপ্তাহ পানিও পান করতে পারিনি। বুকে ব্যথা হতো। আমার কী অন্য কোনো সমস্যা হলো?

শওকত আরা জলি মাইজদী, নোয়াখালী

যতটুকু বর্ণনা করেছেন তা শুনে মনে করছি, দেরি না করে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়া উচিত। সেখানে রক্তের সিবিসি, পেটের আলট্রাসনোগ্রাম ও অ্যান্ডোস্কোপি পরীক্ষাসহ আরো কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে হতে পারে।

আমার বয়স ৪৮, উচ্চতা পাঁচ ফুট সাত ইঞ্চি, ওজন ৭৯ কেজি। কিছুদিন আগে পেটের ব্যথার সমস্যা নিয়ে ডাক্তার দেখালে তিনি পিত্তথলিতে পাথর থাকার কথা জানান। তিনি বলেছেন, অপারেশন করে পিত্তথলিসহ পাথর ফেলে দিতে হবে। আমি খুব ভয় পাচ্ছি। পিত্তথলি না ফেললে কী চলবে? আর যদি ফেলি সে ক্ষেত্রে স্বাভাবিক জীবন যাপন করতে পারব কি?

জামাল উদ্দিন আশুলিয়া, ঢাকা

এখন পাথরসহ পিত্তথলি ফেলে দেওয়ার যে অপারেশন তাতে ভয়ের কিছু নেই। সাধারণত ল্যাপারোস্কোপি করে এই অপারেশন করতে হয়। এ জন্য হাসপাতালে দুই-তিন দিনের বেশি থাকার প্রয়োজন পড়ে না। এ ছাড়া পিত্তথলি ফেললে স্বাভাবিক জীবনযাত্রায় তেমন অসুবিধা হয় না।


মন্তব্য