kalerkantho

ইমরান খান বললেন

ভারতের নির্বাচন না হওয়া পর্যন্ত উত্তেজনা থাকবে

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সাধারণ নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তেজনা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দ্য ডনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ‘বিপদ এখনো শেষ হয়নি। ভারতের নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত এই উত্তেজনাকর পরিস্থিতি অব্যাহত থাকবে। আমরা ভারত থেকে আসা যেকোনো আক্রমণের প্রত্যুত্তর দেওয়ার জন্য প্রস্তুত আছি।’

গত ১৪ ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) বহর লক্ষ্য করে বোমা হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। এ ঘটনার রেশ ধরে ২৬ ফেব্রুয়ারি ভারত পাকিস্তানে বিমান হামলা চালায়। পরের দিন পাকিস্তান পাল্টা হামলা চালায়। আকাশযুদ্ধে পাকিস্তান ভারতের একটি বিমান ভূপাতিত করে ও একজন পাইলট আটক করলে দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বেড়ে যায়। তবে পাকিস্তান আটক পাইলটকে ভারতের হাতে হস্তান্তর করে উত্তেজনায় জল ঢেলে দেয়। সেই থেকে পরিস্থিতি ঠাণ্ডা থাকলেও ইমরান খান মনে করেন, হামলার আশঙ্কা এখনো পুরোপুরি শেষ হয়ে যায়নি। তিনি আশঙ্কা করে বলেন, নির্বাচনের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন আরো একবার এমন বাজে দুঃসাহসিক কাজে নামতে পারে।

সাক্ষাৎকারে ইমরান খান তালেবানদের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের কথা বলেন। আফগানিস্তানের সরকারের উদ্বেগের কারণে ইসলামাবাদে পূর্বনির্ধারিত এই বৈঠক বাতিল করা হয় বলে তিনি জানিয়েছেন। গত মাসে তালেবান কর্মকর্তারা জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাতের জন্য তাঁদের একটি প্রতিনিধিদল ইসলামাবাদ সফর করবে। তবে পরবর্তী সময়ে তারা জানায়, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিষেধাজ্ঞার কারণে তালেবানদের বেশির ভাগ নেতা পাকিস্তানে যেতে পারবেন না। সে কারণে বৈঠকটি বাতিল করা হয়েছে।  সূত্র : পিটিআই।

 

মন্তব্য