kalerkantho

বলতে হবে ‘জয় হিন্দ’

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান এয়ার ইন্ডিয়ায় কেবিন ক্রুদের প্রতিটি ঘোষণা দেওয়ার পর যাত্রীদের জোরগলায় ‘জয় হিন্দ’ বলার নির্দেশনা পুনরায় জারি করা হয়েছে। পাকিস্তানের সঙ্গে ভারতের চলমান উত্তেজনার প্রেক্ষাপটে মানুষের মধ্যে দেশাত্মবোধ জাগাতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা যায়।

বিষয়টি নিয়ে এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানামুখী আলোচনা শুরু হয়েছে। বলা হচ্ছে, এসব নির্দেশনা বাস্তবায়ন না করে এয়ার ইন্ডিয়ার সেবা বৃদ্ধির দিকে মনোযোগী হওয়া উচিত ভারত সরকারের। এর আগে ২০১৭ সালেও এই নির্দেশনা জারি করা হয়েছিল। তবে সেভাবে এর বাস্তবায়ন হয়নি।

 

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে বর্তমানে তীব্র উত্তেজনা চলছে। এমন পরিস্থিতির মধ্যেই ভারত সরকার বিমানে ‘জয় হিন্দ’ বলার নির্দেশনা জারি করল। এই নির্দেশনা নিয়ে টুইটারে দিনেশ জোশি নামের এক ব্যক্তি লেখেন, নির্দেশনাকে ‘স্বাগত জানাচ্ছি। তবে এই নির্দেশনা কার্যকরের আগে এয়ার ইন্ডিয়ার উচিত তাদের সেবা আরো উন্নত করা। প্রতিষ্ঠানকে লাভজনক করে গড়ে তুলুন। সময় ধরে চলুন। করদাতাদের অর্থ নষ্ট করা বন্ধ করুন। ক্রেতাবান্ধব হোন।’ প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে এয়ার ইন্ডিয়া লোকসান গুনছে। সূত্র : বিবিসি, এএফপি।

 

 

মন্তব্য