kalerkantho


উ. কোরিয়ায় হামলার প্রস্তুতি নিয়েছিলেন ওবামা!

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা উত্তর কোরিয়ায় হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বলে দাবি করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার এক অনুষ্ঠানে বক্তব্য দানকালে এ দাবি করেন ট্রাম্প।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, তিনি (ওবামা) উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ চাইছিলেন। আমি মনে করি তিনি প্রস্তুতও ছিলেন। সত্যিটা হচ্ছে, তিনি আমাকে বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে বড় ধরনের যুদ্ধ শুরুর খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন তিনি।’ ট্রাম্পের দাবি ওবামা তাঁর মেয়াদের শেষ পর্যায়ে যুদ্ধের সিদ্ধান্ত নিয়েছিলেন।

যদিও উত্তর কোরিয়ার সঙ্গে ওবামার যুদ্ধের কাছাকাছি পৌঁছে যাওয়ার ব্যাপারে সাধারণ মানুষ তো দূরের কথা ওবামার সঙ্গে  ওই সময় যাঁরা কাজ করতেন তাঁরাও কিছু জানেন না। ওবামা হোয়াইট হাউসে তাঁর আট বছরের মেয়াদে সিরিয়ায় হামলা চালানোর নির্দেশ দিয়েছিলেন। কারণ সিরিয়া সরকার নিজ জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র প্রয়োগ করেছিল। তবে উত্তর কোরিয়ার সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধে জড়িয়ে পড়ার ওবামার বিরুদ্ধে অভিযোগটি কল্পনা করাও কঠিন।

ট্রাম্পের এ বক্তব্যের বিষয়ে ওবামার কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। তবে ওবামার জাতীয় নিরাপত্তাবিষয়ক উপ-উপদেষ্টা এক টুইট বার্তায় বলেন, ‘আমরা ২০১৬ সালে উত্তর কোরিয়ার সঙ্গে লড়াইয়ের মুখে ছিলাম না।’

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য