kalerkantho


সেভ দ্য চিলড্রেন

যুদ্ধে বছরে এক লাখ শিশু প্রাণ হারায়

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



সশস্ত্র সংঘাত ও তার প্রভাবে প্রতিবছর বিশ্বে অন্তত এক লাখ শিশু মারা যায়। গতকাল শুক্রবার আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন এ তথ্য জানিয়েছে। ১০টি সংঘাতপূর্ণ দেশে পরিচালিত জরিপে দেখা গেছে, ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত সংঘর্ষে পাঁচ লাখ ৫০ হাজার শিশুর মৃত্যু হয়েছে।

যুদ্ধ এবং এর প্রভাবে তৈরি ক্ষুধা, হাসপাতাল এবং তার অবকাঠামো ধ্বংস, স্বাস্থ্যসেবা ও স্যানিটেশন এবং সহায়তার অভাবের কারণে এসব শিশুর মৃত্যু হয়েছে বলে সেভ দ্য চিলড্রেন জানিয়েছে। তাদের মতে, শিশুরা হত্যা অথবা অঙ্গহানির হুমকির মুখোমুখি হচ্ছে, সশস্ত্র গ্রুপ তাদের দলভুক্ত এবং যৌন হয়রানির জন্য তাদের অপহরণ করছে। সংস্থাটির সিইও হেলে থর্নিং স্মিট জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে এক বিবৃতিতে বলেছেন, ‘বর্তমানে প্রতি পাঁচ শিশুর একজন সংঘাতপূর্ণ এলাকায় বসবাস করছে। অতীতের দুই দশকের যেকোনো সময়ের তুলনায় এটি বেশি। আগের তুলনায় তিন গুণ শিশু মৃত্যুর শিকার বা পঙ্গুত্ব বরণ করছে। তা ছাড়া আমরা দেখতে পাচ্ছি যুদ্ধে সহায়তার একটি অস্ত্র হিসেবে শিশুরা ব্যবহৃত হচ্ছে।’

সেভ দ্য চিলড্রেন এক গবেষণায় জানিয়েছে, ২০১৭ সালে ৪২ কোটি শিশু সংঘাতময় এলাকায় বসবাস করছে। এই সংখ্যা বিশ্বব্যাপী শিশুদের ১৮ শতাংশ। আগের বছরের তুলনায় এই সংখ্যা তিন কোটি বেড়েছে। সবচেয়ে বেশি সংঘাতময় এলাকা আফগানিস্তান, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কঙ্গো, ইরাক, মালি, নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া এবং ইয়েমেন।

শিশুদের নিহত হওয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার ঘটনা উদ্বেগজনক বর্ণনা দিয়ে স্মিট বলেন, ‘এটি দুঃখজনক যে আমরা একুশ শতকে নীতি ও নৈতিকতার দিক থেকে পেছনের দিকে যাচ্ছি। এটি খুবই স্বাভাবিক যে শিশু ও বেসামরিক নাগরিক কখনোই যুদ্ধের লক্ষ্যবস্তু হওয়া উচিত নয়।’ সূত্র : এএফপি।

 



মন্তব্য