kalerkantho


কঙ্গোয় প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০



কঙ্গোয় প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী

ফেলিক্স সিসেকেদি

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন বিরোধীদলীয় নেতা ফেলিক্স সিসেকেদি। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলে দেখা গেছে, তিনি ৩৮.৫৭ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্টিন ফায়উলু পেয়েছেন ৩৪.৮ শতাংশ ভোট। তবে ফায়উলু ভোটে কারচুপির অভিযোগ তুলে এ ফল প্রত্যাখ্যান করেছেন। প্রেসিডেন্ট জোসেফ কাবিলার প্রতিনিধি রামাজানি শাদারি ২৩.৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

গত ৩০ ডিসেম্বর নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। নির্বাচন কমিশন কঙ্গোর সাবেক নেতা ইতিয়েনের ছেলে ইউনিয়ন ফর ডেমোক্রেসি অ্যান্ড সোশ্যাল প্রোগ্রেস (ইউডিপিএস) দলের নেতা সিসেকেদিকে বিজয়ী বলে ঘোষণা করে। ইউডিপিএসের সদর দপ্তরে উৎসবের মধ্যে দিয়ে তাঁর এ বিজয় উৎসব পালন করছে সমর্থকরা। ইউডিপিএস কঙ্গোর সবচেয়ে পুরনো এবং বড় দল। সিসিকেদির বাবা ইতিয়েনে এই দলের প্রতিষ্ঠাতা। নির্বাচনে জয়ের পর ৫৫ বছর বয়সী সিসেকেদি বর্তমান শাসক জোসেফ কাবিলার সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘আজ তাঁকে আমাদের প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা উচিত নয়। বরং আমাদের দেশের গণতান্ত্রিক পরিবর্তনের জন্য তাঁকে সহযোগী হিসেবে দেখা উচিত।’

বর্তমান প্রেসিডেন্ট কাবিলা ২০০১ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। দুই বছর আগেই তাঁর ক্ষমতা ছেড়ে দেওয়ার কথা থাকলেও শক্ত হাতে তিনি ক্ষমতা ধরে রেখেছেন। বিরোধীদের দমনে দক্ষতার পরিচয় দিয়েছেন। যদিও এতে বেশ কিছু প্রাণহানির ঘটনাও ঘটেছে।

বেলজিয়ামের কাছে থেকে ১৯৬০ সালে স্বাধীন হওয়া দেশটিতে কখনো শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হয়নি। অবশেষে গত ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়। সূত্র : এএফপি।

 



মন্তব্য