kalerkantho


খাশোগি হত্যার আরো প্রমাণ তুরস্কের হাতে

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ নভেম্বর, ২০১৮ ০০:০০



খাশোগি হত্যার আরো প্রমাণ তুরস্কের হাতে

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের ঘটনার আরো প্রমাণ তুরস্কের হাতে রয়েছে বলে দেশটির একটি সংবাদপত্র জানিয়েছে। এসব প্রমাণের মধ্যে আরো একটি অডিও কথোপকথন রয়েছে।

হুরিয়েত নামের সংবাদপত্রটি গতকাল শুক্রবার জানিয়েছে, ওই দ্বিতীয় অডিও কথোপকথন ১৫ মিনিটের। এই অডিওতে পরিষ্কারভাবে জানা গেছে, খাশোগিকে হত্যার ঘটনা ছিল পূর্বপরিকল্পিত। অডিওর ওই কথোপকথন সৌদি আরবের আইন কর্মকর্তার বিবৃতির সঙ্গে মেলে না। গত বৃহস্পতিবার সৌদি আরবের আইন কর্মকর্তা এক বিবৃতিতে জানিয়েছেন, খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে ২১ জনকে আটক করা  হয়েছে। ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। হত্যার সঙ্গে জড়িত ও আদেশ দেওয়ার অভিযোগে পাঁচ কর্মকর্তাকে ফাঁসি দেওয়া হবে। তবে এই হত্যাকাণ্ডের সঙ্গে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের কোনো যোগসূত্র নেই। খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১৭ জন সৌদি নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে।

তুরস্কের সরকার সমর্থক কলাম লেখক আব্দুল কাদির সেলভি হুরিয়েতে লিখেছেন, দুটি কথোপকথনের ভিডিওসহ তুরস্কের হাতে যে প্রমাণ রয়েছে, এর সঙ্গে সৌদি আরবের কর্মকর্তার বিবৃতি মেলে না। তিনি আরো দাবি করেন, প্রথম সাত মিনিটের ভিডিওতে প্রমাণিত হয় খাশোগির শ্বাসকষ্ট হচ্ছিল এবং দ্বিতীয় ভিডিওতে প্রমাণিত হয় খাশোগিকে পূর্বপরিকল্পনা অনুসারে হত্যা করা হয়েছে। এই ভিডিওটি খাশোগি দূতাবাসে ঢোকার কিছু আগে রেকর্ডিং করা হয়েছিল। এই ভিডিওতে প্রমাণ করে ১৫ সদস্যের হত্যাকারী দল খাশোগি আসার আগে থেকেই দূতাবাসে ছিল এবং তাঁকে হত্যার বিষয়ে পরিকল্পনা করছিল। কাদির সেলভি আরো লিখেছেন, হত্যার পর হত্যাকারীরা দেশের বাইরে ফোন করেছিল তুরস্কের হাতে সে প্রমাণও আছে। সূত্র : এএফপি।



মন্তব্য