kalerkantho


ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি

প্রতিবাদে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৮ ০০:০০



মিসরের মধ্যস্থতায় গত মঙ্গলবার থেকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ায় গাজা-ইসরায়েল সীমান্ত এখন শান্ত। কিন্তু উত্তপ্ত হয়ে উঠেছে ইসরায়েলের রাজনৈতিক অঙ্গন। যুদ্ধবিরতির বিরোধিতা করে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান গতকাল বুধবার পদত্যাগের পর আগাম নির্বাচনের আহ্বান জানানোয় এ পরিস্থিতি সৃষ্টি হয়।

লিবারম্যান পদত্যাগের কারণ ব্যাখ্যায় গতকাল সাংবাদিকদের বলেন, ‘গতকাল (মঙ্গলবার) যা ঘটেছে—হামাসের সঙ্গে মিলে গিয়ে যুদ্ধবিরতি—তা হলো সন্ত্রাসের কাছে আত্মসমর্পণ।’ যুদ্ধবিরতির নামে ইসরায়েল সাময়িক শান্তি আনতে গিয়ে জাতীয় নিরাপত্তায় দীর্ঘমেয়াদি ধ্বংস ডেকে এনেছে—এমন মন্তব্য করে তিনি বলেন, ‘যত দ্রুত সম্ভব, নির্বাচনের তারিখ নিয়ে আমাদের একমত হওয়া দরকার।’

নির্ধারিত সময় অনুযায়ী ২০১৯ সালের নভেম্বরের আগে নির্বাচন হওয়ার কথা নয়। তবে লিবারম্যানের পদত্যাগের কারণে আগাম নির্বাচনের সম্ভাবনা দেখছেন পর্যবেক্ষকরা। পদত্যাগ করার পাশাপাশি তিনি নিজ দলকে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট থেকে প্রত্যাহার করে নেন। এর ফলে মাত্র একটি আসন বেশি নিয়ে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পেরেছেন প্রধানমন্ত্রী।

ইসরায়েলের অভ্যন্তরীণ রাজনীতিতে অস্থিতিশীলতা দেখা দিলেও গাজা-ইসরায়েল সীমান্ত এখন শান্ত। দুই দিন ব্যাপক হামলা-পাল্টাহামলার পর গত মঙ্গলবার গাজা উপত্যকায় ফিলিস্তিনি সেনারা যুদ্ধবিরতির ঘোষণা দেয়। একই দিন ইসরায়েলের প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানায় মিসর। এরপর গতকাল থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলের শিক্ষার্থীরা স্কুলে যাওয়া শুরু করেছে। 

গাজা নিয়ন্ত্রণকারী হামাস জানিয়েছে, ইসরায়েল যুদ্ধবিরতি মানলে তারাও তা মেনে চলবে। ইসরায়েলের তরফ থেকে এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য আসেনি।

গত রবিবার মধ্যরাতে গাজায় বিশেষ অভিযানে এক হামাস কমান্ডারসহ ছয়জনকে হত্যা করে ইসরায়েলের সেনাবাহিনী। নিজেদের এক সেনা কর্মকর্তাকেও হারায় তারা। এরপর দুই দিন ধরে উভয় পক্ষের হামলায় বেশ কিছু হতাহতের ঘটনা ঘটে। যুদ্ধবিরতির মধ্য দিয়ে গত মঙ্গলবার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সংবাদমাধ্যমগুলো বলছে, ২০১৪ সালের পর ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই ছিল সবচেয়ে ভয়াবহ সংঘর্ষ। সূত্র : এএফপি।

 



মন্তব্য