kalerkantho


ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৩

কালের কণ্ঠ ডেস্ক   

১২ নভেম্বর, ২০১৮ ০০:০০



ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৩

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানল থেকে উদ্ধারকর্মীরা আরো মৃতদেহ উদ্ধার করেছেন। গত শনিবার পর্যন্ত উদ্ধারকৃত মৃতের সংখ্যা ২৩ জনে দাঁড়িয়েছে।

শিগগির দাবানল আয়ত্তে আনার তেমন কোনো সম্ভাবনা দেখছে না যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থা। তাদের মতে, পুরো সপ্তাহ একদিকে যেমন ঝোড়ো বাতাস বইবে তেমনি আবহাওয়া থাকবে শুষ্ক। এমন আবহাওয়ার কারণে আগুন নির্বাপণকর্মীদের আগুন নিয়ন্ত্রণে আনার লড়াইটা বেশ কঠিন হয়ে পড়েছে। রাজ্যের উভয় দিক বুটে কাউন্টি ও লস অ্যাঞ্জেলেস প্রান্তে কর্মীদের কঠিন লড়াই করতে হচ্ছে। এরই মধ্যে লস অ্যাঞ্জেলেস প্রান্তে দুজনের মৃত্যুর কারণ হিসেবে দাবানলকে দায়ী করা হচ্ছে। বুটে কাউন্টি শেরিফ কোরি হোনি গত শনিবার সংবাদ সম্মেলনে বলেন, এদিন আরো ১৪টি মৃতদেহ চিহ্নিত করা হয়েছে। এর ফলে মৃতদেহের সংখ্যা বেড়ে ২৩ হয়েছে।

ভয়াবহ দাবানলের কারণে সৃষ্ট ধোঁয়ায় মাইলের পর মাইল আকাশ ঢেকে গেছে। সূর্য তেমন একটা দেখা যাচ্ছে না। আগুনের শিখায় বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। দাবানল এলাকার আশপাশের ৫২ হাজার বসবাসকারীকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্যারাডাইস এলাকায় একটি হাসপাতাল, একটি গ্যাস স্টেশন ও বেশ কয়েকটি রেস্টুরেন্টসহ ছয় হাজার সাত শর বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্যালিফোর্নিয়ার এই দাবানলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্রান্স সফরে থাকা ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘বন ব্যবস্থাপনা খুব বাজে না হলে এমন ভয়াবহ, মারাত্মক দাবানল ক্যালিফোর্নিয়ায় হওয়ার কোনো কারণ নেই। প্রত্যেক বছর বিলিয়ন বিলিয়ন ডলার দেওয়া হচ্ছে। অথচ বহু প্রাণহানি ঘটছে। বন অব্যবস্থাপনার কারণেই এমনটা হচ্ছে। এখনই এটি ঠিক না হলে আর অর্থ দেওয়া হবে না।’

এদিকে ক্যালিফোর্নিয়ার পেশাদার অগ্নি নির্বাপণকর্মীদের প্রধান ব্রায়ান রাইস ট্রাম্পের টুইটের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, তাঁর টুইট অসময়োপযোগী। যারা আগুনের বিরুদ্ধে লড়ছে তাদের জন্য এটি মোটেও ভালো নয়। এ ছাড়া তিনি যে অব্যবস্থাপনার কথা বলেছেন তা খুবই ভুল কথা।

পরে ট্রাম্প অবশ্য সুর পাল্টে টুইটারে লেখেন, ‘যারা আগুনের বিরুদ্ধে লড়ছে, যাদের সরে যেতে হয়েছে এবং তারা তাদের স্বজনদের হারিয়েছে, আমরা তাদের সঙ্গে আছি।’ সূত্র : এএফপি।



মন্তব্য