kalerkantho


মেলবোর্নে হামলাকারী চরমপন্থী ভাবাদর্শের

কালের কণ্ঠ ডেস্ক   

১১ নভেম্বর, ২০১৮ ০০:০০



অস্ট্রেলিয়ার মেলবোর্নের রাস্তায় ছুরি নিয়ে হামলাকারী সোমালিয়ায় জম্ম নেওয়া অস্ট্রেলিয়ান নাগরিক। ৩০ বছর বয়সী এই হামলাকারীর নাম হাসান খালিফ শিরে আলী। চরমপন্থী মতবাদে বিশ্বাসী সে এবং গোয়েন্দা সংস্থাগুলোর কাছে পরিচিত এক নাম। বিভিন্ন স্থানে তল্লাশি এবং বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার গ্রহণের পর গতকাল শনিবার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশ জানিয়েছে, হাসান খালিফ ১৯৮০-এর দশকে শৈশবে পরিবারের সঙ্গে অস্ট্রেলিয়ায় পালিয়ে এসেছিল। হামলাস্থলে গাড়িতে করে সিটি সেন্টারে এসে সে হামলা চালায়। বেসামরিক নাগরিক এবং সশস্ত্র অফিসারদের কাছ থেকে বাধাগ্রস্ত হওয়ার আগে সে তিনজনকে ছুরিকাঘাত করে। তার ছুরির আঘাতে একজন নিহত এবং দুজন আহত হয়। এ ছাড়া বুকে গুলি লেগে হামলাকারীর মৃত্যু হয়।

হামলাকারীর ছুরির আঘাতে মৃত্যু হওয়া ব্যক্তির নাম সিসটো মালাসপিনা। তাঁর বয়স ৭৪ বছর। তিনি বিখ্যাত ইতালিয়ান ক্যাফের পরিচালনা করতেন।

ঘটনাস্থলে থাকা ৩৫ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য নিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া সশস্ত্র কর্মকর্তা হাসান খালিফের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন দুটি স্থানে তল্লাশি চালিয়েছে। অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষের সামনে এখন কঠিন কিছু প্রশ্ন এসে দাঁড়িয়েছে। অন্তত তিন বছর ধরে অস্ট্রেলিয়ার নিরাপত্তা গোয়েন্দা সংস্থাগুলো তাকে চিনত। তা সত্ত্বেও সে কিভাবে এমন হামলা চালানোর সুযোগ পেল। সূত্র : এএফপি।



মন্তব্য