kalerkantho


‘আফগানিস্তান শান্তি প্রচেষ্টা’

রাশিয়ার বৈঠকে কোনো সুরাহা হয়নি

কালের কণ্ঠ ডেস্ক   

১১ নভেম্বর, ২০১৮ ০০:০০



আফগানিস্তানের দীর্ঘদিনের সংঘাত অবসানে প্রতিপক্ষ দলগুলো একমত হতে পারেনি। ফলে গত শুক্রবার মস্কোয় আয়োজিত সরাসরি শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে। আফগানিস্তানে সংঘাত অবসানে এটাই ছিল সর্বশেষ আন্তর্জাতিক প্রচেষ্টা।

আয়োজক রাশিয়া শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্রের পাশাপাশি ভারত, ইরান, চীন ও পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছিল। এই বৈঠককে রাশিয়া আফগানিস্তানের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা এবং যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ১৭ বছরের লড়াইয়ের অবসানের একটি সুযোগ বলে জানিয়েছিল। তা ছাড়া এই বৈঠককে মস্কো একটা মাইলফলক হিসেবে বর্ণনা করেছে। কেননা প্রথমবারের উচ্চ পর্যায়ের এই বৈঠকে তালেবান প্রতিনিধি অংশ নিয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, রাশিয়া প্রত্যাশা করে যৌথ চেষ্টার মাধ্যমে আফগানিস্তানে নতুন এক অধ্যায় তৈরি হবে।

বৈঠক সম্পর্কে তালেবান এবং কাবুলের হাই পিস কাউন্সিল জানিয়েছে, সরাসরি আলোচনায় রাজি হওয়া ছাড়াই মস্কোর বৈঠক শেষ হয়েছে। তালেবান মুখপাত্র মোহাম্মদ আব্বাস স্তানিকাজাই বলেছেন, বৈঠকটি সরাসরি আলোচনার বিষয়ে ছিল না। তালেবানরা বর্তমান সরকারকে বৈধ সরকার হিসেবে মানে না। সে কারণে আমরা তাদের সঙ্গে আলোচনা করব না। আমাদের প্রধান দাবি হচ্ছে বিদেশি শক্তির অপসারণ। আমরা আমেরিকানদের সঙ্গে শান্তিপূর্ণ সমাধানের আলোচনা করব।

সূত্র : এএফপি।



মন্তব্য