kalerkantho


দুর্নীতির অভিযোগ

ইমেলদা মার্কোসের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, গ্রেপ্তারের নির্দেশ

কালের কণ্ঠ ডেস্ক   

১০ নভেম্বর, ২০১৮ ০০:০০



ইমেলদা মার্কোসের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, গ্রেপ্তারের নির্দেশ

ফিলিপাইনের সাবেক ফার্স্ট লেডি ইমেলদা মার্কোসকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন দুর্নীতিবিরোধী আদালত। গতকাল শুক্রবার আদালত দুর্নীতির সাতটি অভিযোগে দোষী সাব্যস্ত ৮৯ বছর বয়সী এই পার্লামেন্ট সদস্যকে ছয় থেকে ১১ বছরের কারদণ্ডের রায় দিয়ে তাঁকে গ্রেপ্তারের নির্দেশ দেন।

এদিকে রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত না থাকলেও এক বিবৃতিতে সাবেক স্বৈরশাসক প্রয়াত ফার্দিনান্দ মার্কোসের স্ত্রী ইমেলদা জানিয়েছেন, শিগগিরই এ রায়ের বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে আপিল করবেন।

সানদিগানবায়ানের দুর্নীতিবিরোধী আদালত তাঁর রায়ে জানান, কয়েক দশক আগে ইমেলদা সুইজারল্যান্ডের একটি ফাউন্ডেশনের মাধ্যমে ২০০ মিলিয়ন মার্কিন ডলার দেশের বাইরে পাচার করেন। যার মাধ্যমে তিনি ঘুষ ও দুর্নীতিবিরোধী আইনের সাতটি ধারা লঙ্ঘন করেছেন। পরে আদালত সাবেক এই ফার্স্ট লেডিকে প্রতিটি ধারার জন্য ছয় থেকে ১১ বছরের কারাদণ্ড দেন।

রায় ঘোষণার পর দেশটির বিশেষ কৌঁসুলি রায়ান কুইলা সাংবাদিকদের জানান, সাবেক প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোসের সময় সরকারি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন ইমেলদা। এ সময় তাঁর ওপর বিদেশ থেকে কোনো অর্থ গ্রহণের ওপর নিষেধাজ্ঞা ছিল। যার মধ্যে সুইজারল্যান্ডের ওই প্রতিষ্ঠানটিও রয়েছে। তবে আইনের প্রতি কোনোরূপ তোয়াক্কা না করেই এই দম্পতি সুইজারল্যান্ডে কয়েকটি ব্যাংক হিসাব খোলেন। সেখানে তাঁরা নিজেদের পরিচয় গোপন রাখতে উইলিয়াম সান্ডারস ও জেন রায়ান ছদ্মনাম ব্যবহার করেন। সূত্র : এএফপি, বিবিসি।



মন্তব্য