kalerkantho


ডেমোক্র্যাটদের ‘গাজর ও লাঠি’ প্রস্তাব ট্রাম্পের

কালের কণ্ঠ ডেস্ক   

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



আমেরিকানদের মধ্যে তীব্র মেরকরুণ তৈরির জন্য দায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার বিরোধী দল ডেমোক্রেটিক পার্টিকে দ্বিদলীয় সমঝোতার প্রস্তাব দিয়েছেন। মধ্যবর্তী নির্বাচনে মার্কিন পার্লামেন্টের  (কংগ্রেস) নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের কাছে পরাজয়ের পরের দিন বুধবার খিটখিটে এক সংম্মেলনে তিনি এ প্রস্তাব দেন। তবে শর্ত দিয়ে বলেছেন, ডেমোক্র্যাটরা যদি তাঁর বিরুদ্ধে কোনো তদন্ত করতে যান, তাহলে তিনিও লড়াই করবেন।

বিবিসি অনলাইন ট্রাম্পের এ ধরনের শর্তসাপেক্ষ প্রস্তাবের খবরের শিরোনাম দিয়েছে, ‘গাজর ও লাঠির দুই প্রস্তাবই দিলেন ট্রাম্প’। সংবাদ সম্মেলনের একপর্যায়ে সিএনএনের এক সাংবাদিকের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন প্রেসিডেন্ট। পরে জিম অ্যাকোস্টা নামের ওই সাংবাদিকের হোয়াইট হাউসের প্রেসকার্ড (প্রবেশের অনুমতিপত্র) বাতিল করা হয়।

বুধবারের সংবাদ সম্মেলনে ডেমোক্র্যাটদের শান্তির পতাকা দেখিয়ে কংগ্রেসে যৌথভাবে কাজ করার প্রস্তাব দেন ট্রাম্প। তিনি বলেন, ডেমোক্র্যাটদের সঙ্গে তিনি কাজ করতে প্রস্তুত। তাঁরা (ডেমোক্র্যাট) অবকাঠামো, বাণিজ্য ও স্বাস্থ্যের মতো বিষয়গুলোতে সহযোগিতা করতে পারেন। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, তাঁরা যদি তাঁর বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নিতে যান, তাহলে তিনিও পাল্টা ব্যবস্থা নেবেন।

গত মঙ্গলবারের নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে হেরে গেলেও উচ্চকক্ষ সিনেটে নিজ দল রিপাবলিকানদের জয়লাভের ঘটনায় ট্রাম্প এই ফলাফলকে তাঁর দলের জন্য ‘অসাধারণ সাফল্য’ এবং নির্বাচনের দিনটিকে ‘অবিশ্বাস্য দিন’ বলে অভিহিত করেন। সূত্র : বিবিসি, এএফপি।



মন্তব্য