kalerkantho


পাকিস্তানে জেল থেকে ছাড়া পেলেন আসিয়া বিবি

ফের রাস্তায় নামার হুমকি কট্টরপন্থীদের

কালের কণ্ঠ ডেস্ক   

৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



পাকিস্তানে ধর্ম অবমাননার মামলায় সুপ্রিম কোর্টের রায়ে খালাস পাওয়া খ্রিস্টান নারী আসিয়া বিবি অবশেষে কারাগার থেকে মুক্তি পেয়েছেন। মৃত্যুদণ্ডের রায় মাথায় নিয়ে আট বছর কারাগারে থাকার পর তাঁর মুক্তি মিলল। মুলতানের কারাগার থেকে পাঁচ সন্তানের জননী আসিয়াকে ছেড়ে দেওয়া হয়েছে বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছেন কর্মকর্তারা।

স্থানীয় বেশ কয়েকটি গণমাধ্যম ছাড়া পাওয়ার পরপরই আসিয়াকে একটি বিমানে তোলা হয়েছে জানালেও বিমানটির গন্তব্য কোথায়, তা বলতে পারেনি। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ ফয়সাল বলেছেন, আসিয়া পাকিস্তানেই আছেন। তাঁর দেশ ত্যাগের খবর নাকচ করেন ওই মুখপাত্র। গোয়েন্দা সংস্থাও বলছে, আসিয়া দেশ ছাড়েননি।

পাকিস্তানের কট্টরপন্থী দল তেহরিক-ই-লাবাইক পাকিস্তান (টিএলপি) সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যদি আসিকে দেশের বাইরে যেতে দেওয়া হয় তবে তারা আবারও রাস্তায় বিক্ষোভে নামবে। টিএলপির এক মুখপাত্র বলেছেন, আসিয়ার মুক্তি সরকারের সঙ্গে তাদের চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন।

গত সপ্তাহে পাকিস্তানের সুপ্রিম কোর্ট আসিয়া বিবিকে খালাস দেওয়ার আদেশ দিলে এর প্রতিবাদে কট্টর ইসলামপন্থী দলগুলো দেশজুড়ে বিক্ষোভ শুরু করে। তারা অবিলম্বে আসিয়ার মৃত্যুদণ্ড কার্যকরের দাবি জানায়। ফলে আসিয়ার জেল থেকে ছাড়া পাওয়ার বিষয়টি আটকে যায়। প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার একপর্যায়ে কট্টরপন্থীদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে একটি চুক্তিতে আসিয়ার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারির কথা বলা হয়। সূত্র : এএফপি।



মন্তব্য