kalerkantho


এফআইআই সম্মেলনে খাশোগি হত্যার ছাপ

মন্ত্রী বললেন, গভীর ‘সংকটে’ সৌদি

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ অক্টোবর, ২০১৮ ০০:০০



সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় ‘সংকটে’ পড়েছে সৌদি আরব, যার ছাপ পড়েছে রিয়াদে চলমান তিন দিনের ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ (এফআইআই) সম্মেলনেও। বিশ্বের স্বনামধন্য বহু কম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং নীতিনির্ধারকদের অনুপস্থিতিতেই গতকাল মঙ্গলবার সম্মেলনটি শুরু হয়। সম্মেলনের শুরুতেই সৌদির জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ বলেন, খাশোগি হত্যার পর কঠিন দিন পার করছেন তাঁরা। সংকটে পড়ে গেছে সৌদি আরব।

এদিকে ইন্দোনেশিয়া সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, খাশোগির মতো হত্যাকাণ্ড ভবিষ্যতে আর ঘটবে না। এই সাংবাদিকের মৃত্যুর পূর্ণাঙ্গ তদন্ত হবে বলেও আশ্বস্ত করেন তিনি।

এফআইআই মূলত ‘দাভোস ইন ডেজার্ট’ নামেই অধিক পরিচিত। গত বছরের জমজমাট সম্মেলনের পর এবার খাশোগি হত্যাকাণ্ডের পর আয়োজন খুবই নিষ্প্রভ। উদ্বোধনী অনুষ্ঠানে দেখা মেলেনি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। কট্টর রক্ষণশীল সৌদি আরবে নানা সংস্কার আনার পর কিছুদিন আগেও তাঁর ভিন্নমাত্রার ভাবমূর্তি গড়ে উঠেছিল, যার অনেকটাই খাশোগিকাণ্ডে ধুয়ে গেছে। সম্মেলনে ফালিহ বলেন, খাশোগির মৃত্যু অত্যন্ত দুঃখজনক। কোনোভাবেই একে সমর্থন করা যায় না।

রিয়াদের রিজ কার্লটন হোটেলে কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হওয়া এ সম্মেলনে রাশিয়ার বিনিয়োগ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যোগ দেন। ব্রিটেন, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের বহু সিইও এই সম্মেলনে যোগ দেননি। যদিও এই দেশগুলোর সঙ্গে সৌদি আরবের কোটি কোটি ডলারের বাণিজ্য সম্পর্ক রয়েছে।

এদিকে ইন্দোনেশিয়া সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর গতকাল বলেন, এমন কিছু ব্যবস্থা ও প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে, যাতে করে এ ধরনের ঘটনা আর কখনোই না ঘটে। গত রবিবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতর খাশোগির খুন হওয়ার কথা স্বীকার করেন আল-জুবাইর। তিনি আরো দাবি করেন, এই হত্যাকাণ্ডের সঙ্গে প্রিন্স বিন সালমানের কোনো সম্পর্ক নেই।

সূত্র : এএফপি।



মন্তব্য