kalerkantho


পাকিস্তান সীমান্তে ইরানের ১৪ নিরাপত্তাকর্মী অপহৃত

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০



পাকিস্তানের সঙ্গে থাকা ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের সীমান্ত থেকে গতকাল মঙ্গলবার ইরানের ১৪ জন নিরাপত্তাকর্মীকে অপহরণ করা হয়েছে। তাঁদের মধ্যে ইরানের রেভল্যুশনারি গার্ডের গোয়েন্দা কর্মকর্তাও রয়েছেন। রেভল্যুশনারি গার্ড অপহরণের ঘটনার জন্য ইরান বিদেশি শক্তির সমর্থিত ও পরিচালিত সন্ত্রাসীদের দায়ী করেছে। এ ছাড়া অপহূতদের উদ্ধারের জন্য তারা পাকিস্তানি কর্তৃপক্ষের সহায়তা চেয়েছে।

ইরানের সরকারি সংবাদ সংস্থা ইরনা জানিয়েছে, সীমান্তের লুলাকদান এলাকায় বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে একদল সন্ত্রাসীরা তাঁদের অপহরণ করেছে। এক বিবৃতিতে রেভল্যুশনারি গার্ড জানিয়েছে, বিপ্লবীবিরোধীদের সঙ্গে যোগাযোগ থাকা একদল অনুপ্রবেশকারী এই অপহরণের ঘটনা ঘটিয়েছে। ইরানের অভিযোগ যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং সৌদি আরব এই গোষ্ঠীকে সহযোগিতা করে থাকে। বিবৃতিতে আরো জানানো হয়েছে, অপহূত হওয়া ১৪ জন একটি নিরাপত্তা অভিযানে ছিলেন। তাঁদের সঙ্গে রেভল্যুশনারি গার্ডের গোয়েন্দা ইউনিটের দুজন সদস্য রয়েছেন।

লুলাকদান হচ্ছে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রদেশ সিস্তান-বালুচিস্তানের রাজধানী জাহেদানের ৯০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থিত এক ছোট গ্রাম। এই প্রদেশে দীর্ঘদিন ধরে বালুচিস্তানের বিচ্ছিন্নতাবাদী এবং পাকিস্তানভিত্তিক জঙ্গিরা নিয়মিত ইরানের নিরাপত্তা পোস্টে হামলা চালায়। রেভল্যুশনারি গার্ড জানিয়েছে, গত ২৮ সেপ্টেম্বর সীমান্তে অনুপ্রবেশের কারণে চারজন জঙ্গিকে হত্যা করা হয়েছে।

সূত্র : এএফপি।



মন্তব্য