kalerkantho


‘অনুরোধের পরও’ রুহানির সঙ্গে বৈঠকের পরিকল্পনা নেই : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘অনুরোধ থাকার’ পরও জাতিসংঘের অধিবেশনের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকের পরিকল্পনা নেই তাঁর।

জাতিসংঘের সাধারণ পরিষদে ট্রাম্প ও রুহানি বক্তব্য দেওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে করা এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘হয়তো ভবিষ্যতে কোনো এক সময়’ তাঁর সঙ্গে বৈঠক হবে। ‘আমি নিশ্চিত তিনি একজন চমত্কার মানুষ।’ মাস চারেক আগে ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর সই করা পরমাণু চুক্তি থেকে বের হয়ে এসেছেন ট্রাম্প।

গত মে মাসে ইউরোপীয় মিত্র, রাশিয়া ও চীনকে রুষ্ট করে পরমাণু চুক্তি থেকে বের হয়ে আসেন ট্রাম্প। এই দেশগুলোর বহু বছরের আলোচনার ফসল ছিল ওই পরমাণু চুক্তি।

এর আগে এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারে রুহানিও ইঙ্গিত দিয়েছেন, অধিবেশনের ফাঁকে ট্রাম্পের সঙ্গে তাঁর বৈঠকের সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘কেউ যদি আলোচনায় বসতে চায়, আলোচনা করতে চায় এবং সম্পর্কে উন্নতি ঘটাতে চায়, তাহলে সেই লোক অন্য সরকার ও জাতির বিরুদ্ধে সবটুকু ক্ষমতা খাটানোর জন্য নিষেধাজ্ঞা বা হুমকির মতো হাতিয়ার ব্যবহার করবে না, সেটাই স্বাভাবিক।’ ইরানের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কারণে যুক্তরাষ্ট্রের আলোচনায় বসার কোনো প্রস্তাব ভণ্ডামি হবে বলে মন্তব্য করে রুহানি বলেন, যেকোনো সংলাপের পূর্বশর্ত হিসেবে ট্রাম্পকে অবশ্যই পরমাণু চুক্তির যে ক্ষতি তিনি করেছেন তা মেরামত করতে হবে। ‘ওই সেতু অবশ্যই পুনর্নির্মাণ করতে হবে।’

যুক্তরাষ্ট্র অবশ্য শুরু থেকেই বলে আসছে, তাদের দৃষ্টিতে ইরাক, সিরিয়া, ইয়েমেন ও লেবাননে ইরান নৈরাজ্য সৃষ্টি করছে। এগুলো থেকে বিরত রাখতেই ইরানকে চাপে রাখতে চায় তারা। আর সে কারণেই নিষেধাজ্ঞা। সূত্র : এএফপি।  



মন্তব্য