kalerkantho


ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী বললেন

ইরান সরকারের পতনের ভয় করা উচিত

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ইরানের সরকারবিরোধী অন্যতম দল ন্যাশনাল কাউন্সিল ফর রেসিসট্যান্স অব ইরানের প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, ইরান সরকারের এখন সত্যি সত্যি পতনের ভয় করা উচিত। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডলফ জিলিয়ানি আরো বলেছেন, ইরানের স্বাধীনতা ও গণতন্ত্রের অধিকার আছে। 

ইরানের ফ্রান্সভিত্তিক দল ন্যাশনাল কাউন্সিল ফর রেসিসট্যান্স অব ইরানের স্বঘোষিত সরকারের সদস্য ও সমর্থক মিলিয়ে দেড় হাজারের বেশি মানুষ গত শনিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটানে সম্মেলনের আয়োজন করে। এখানে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জিলিয়ানি। ইরানের সরকারের প্রতি হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘ইরানের সরকারের উদ্দেশে আমি বলছি, পতনের ভয়ে আপনাদের অবশ্যই ভীত হওয়া উচিত।’ এ ছাড়া সম্মেলনে ছিলেন আয়োজক দলের এমন দুজন সদস্য, যাঁদের গত মাসে যুক্তরাষ্ট্রের মাটিতে হত্যার চেষ্টা করা হয়েছিল। তাঁদের ওপর হামলার প্রসঙ্গ টেনে ইরানের সরকারের উদ্দেশে জিলিয়ানি বলেন, ‘আপনারা আমাদের মাটিতে খুনাখুনি করতে চেয়েছিলেন, তা আমরা ভুলে যাব না।’

জিলিয়ানি ইরান সরকারকে ‘বেআইনি ও খুনি’ অ্যাখ্যা দিয়ে বলেন, ‘এরা হচ্ছে সেই লোক, যারা ধর্মপরায়ণ সাজার চেষ্টা করে আর তারপর নিজেদের হাত রক্তরঞ্জিত করে, যা একদমই চিন্তার বাইরে।’ এমন একটি সরকারের বিরুদ্ধে ‘গণতান্ত্রিক জবাব’ হলো ন্যাশনাল কাউন্সিল ফর রেসিসট্যান্স অব ইরান, এমন মন্তব্য করেন জিলিয়ানি।

ফ্রান্সভিত্তিক এ ইরানি দল প্রতিবছর জাতিসংঘ সাধারণ অধিবেশন চালাকালে নিউ ইয়র্কে বিক্ষোভের আয়োজন করে। জাতিসংঘ সাধারণ অধিবেশন উপলক্ষে ইরান সরকারের যেসব প্রতিনিধি নিউ ইয়র্কে হাজির হন, তাঁদের বিরুদ্ধে চলে দলটির এ বিক্ষোভ। এবারও এর ব্যতিক্রম হয়নি। ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহভাজ শহরে গত শনিবার সেনা কুজকাওয়াজে সন্ত্রাসী হামলায় দুই ডজনের বেশি মানুষ নিহত হওয়ার ঘটনা মাথায় রেখে ম্যানহাটানে ন্যাশনাল কাউন্সিল ফর রেসিসট্যান্স অব ইরানের বৈঠককে ঘিরে কড়া নিরাপত্তা নিশ্চিত করা হয়। সূত্র : সিএনএন।



মন্তব্য