kalerkantho


উ. কোরিয়া ইস্যুতে কূটনৈতিক সফলতা দেখছেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন, উত্তর কোরিয়া ইস্যুতে চূড়ান্ত কূটনৈতিক সাফল্যের কাছাকাছি পৌঁছে গেছেন তিনি। যদিও মাত্র এক বছর আগেই তিনি পিয়ংইয়ংকে ‘বিশ্ব দেখেনি এমন ক্রোধ আর ক্ষোভের আগুন’ দেখিয়ে দেওয়ার হুমকি দিয়েছিলেন। মনোভাবের বড় ধরনের পরিবর্তন আসার পর ট্রাম্প জনিয়েছেন, উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে সম্পর্ক নিয়ে রীতিমতো গর্ব করেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের ভাষ্য, ‘এখন তিনি শান্ত, আমিও।’

গত ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর পিইংইয়ংয়ের ‘অসাধারণ সাড়া’ এবং ‘বড় ধরনের অগ্রগতি’র কথা উল্লেখ করে কূটনৈতিক বিজয়ের কথা বলেন ট্রাম্প। ওই ঐতিহাসিক বৈঠকের পর দুই নেতা যৌথ বিবৃতিও দেন। তবে সাম্প্রতিক সময়ে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যু নিয়ে আলোচনা থেমে যায়। চলতি সপ্তাহে পিইংইয়ংয়ে কিমের সঙ্গে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন-জায়ে ইনের বৈঠক হওয়ার পর সেই স্থবির হয়ে যাওয়া প্রক্রিয়া আবার গতি পায়।

এরই মধ্যে গত শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘আমি আশা করি, সারা বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ ইস্যুটির অবিশ্বাস্য অগ্রগতিকে আরো এগিয়ে নিতে দুই নেতা আবারও মিলিত হবেন।’ এই অগ্রগতিকে ইতিবাচকভাবেই দেখছেন বিশ্লেষকরা। তবে উত্তর কোরিয়া আদৌ পরমাণু অস্ত্র নির্মূল করবে কি না তা নিয়ে উদ্বেগও রয়েছে।

সূত্র : এএফপি।



মন্তব্য