kalerkantho


কারামুক্ত হলেন নওয়াজ-মরিয়ম

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ইসলামাবাদ হাইকোর্ট দুর্নীতি মামলায় দণ্ড স্থগিত করার কয়েক ঘণ্টা পরই মুক্তি পেয়েছেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ। আদালতের নির্দেশে বুধবার সন্ধ্যায় রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে তাঁদের সঙ্গে মরিয়মের স্বামী অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মোহাম্মদ সফদরকেও মুক্তি দেওয়া হয়।

এর আগে বুধবার দুপুরে ইসলামাবাদ হাইকোর্ট তাঁদের কারাদণ্ড স্থগিত করে মুক্তির নির্দেশ দিয়েছিলেন। নওয়াজ শরিফের আপিলের শুনানি করে আদালত এ আদেশ দেন। এদিকে সন্ধ্যায় নওয়াজ-মরিয়ম মুক্তির পর পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফসহ দলের গুরুত্বপূর্ণ জ্যেষ্ঠ নেতারা তাঁদের আনতে আদিয়ালা কারাগারে যান।

পিএমএন-এলের অনেক কর্মী-সমর্থকও এ সময় কারাগারের বাইরে জড়ো হয়। নওয়াজকে নিয়ে গাড়িবহর কারাগার থেকে বেরিয়ে আসা মাত্র সমর্থকরা গোলাপের পাপড়ি ছিটিয়ে তাদের বরণ করে নেয়। কারাগার থেকে নওয়াজ পরিবার নূর খান বিমানঘাঁটিতে যান এবং সেখান থেকে ব্যক্তিগত উড়োজাহাজে করে লাহোরের উদ্দেশে রওনা করেন।

লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করে গত ৬ জুলাই পাকিস্তানের একটি আদালত নওয়াজকে ১০ বছর ও তাঁর মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দিয়েছিলেন। নওয়াজ বন্দি থাকাকালীন তাঁর স্ত্রী কুলসুম নওয়াজ লন্ডনের একটি হাসপাতালে মারা যান। তাঁর দাফনে যোগ দেওয়ার জন্য গত ১২ সেপ্টেম্বর সাবেক এই প্রধানমন্ত্রীকে মেয়েসহ প্যারলে মুক্তি দেওয়া হয়েছিল। প্যারলের সময় শেষ হওয়ার পর তাঁরা আবার কারাগারে ফিরে যান। সূত্র : বিবিসি।



মন্তব্য