kalerkantho


নাজিবের বিরুদ্ধে নতুন ২৫ মামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নাজিবের বিরুদ্ধে নতুন ২৫ মামলা

কুয়ালালামপুরের এক আদালতে গতকাল হাজিরা দিয়ে বের হওয়ার সময় সমর্থকদের উদ্দেশে হাত নাড়েন রাজাক। ছবি : এএফপি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগে নতুন করে ২৫টি মামলা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এসব মামলা হয়। নির্বাচনে হেরে ক্ষমতা ছাড়ার পর এ নিয়ে তাঁর বিরুদ্ধে ৩২টি মামলা হলো এবং সব মামলাই ‘ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ’ তথা ওয়ার এমডিবি শীর্ষক রাষ্ট্রীয় তহবিলের অর্থ তছরুপের সঙ্গে সংশ্লিষ্ট।

৬৫ বয়সী রাজনীতিক নাজিবকে জিজ্ঞাসাবাদের জন্য গত বুধবার গ্রেপ্তার করে মালয়েশিয়ার দুর্নীতিবিরোধ কমিশন (এমএসিসি)। ওয়ার এমডিবি তহবিলের অর্থ আত্মসাতের ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে গ্রেপ্তার করা হয়। একই কারণে এর আগেও তাঁকে গ্রেপ্তার করেছিল এ কমিশন।

গতকাল সকালে পুলিশ তাঁকে আলাদা করে জিজ্ঞাসাবাদ করে। এরপর গতকালই তাঁকে আদালতে হাজির করা হয় এবং তাঁর বিরুদ্ধে মোট ২৫টি মামলা করা হয়। এর মধ্যে চারটি দুর্নীতি মামলা এবং ২১টি অর্থপাচার মামলা। পুলিশ জানায়, বিভিন্ন উৎস থেকে নাজিবে ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ৬৮ কোটি ডলার স্থানান্তরের অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের দেওয়ার তথ্যের সঙ্গে এ তথ্য হুবহু মিলে গেছে। নাজিব অবশ্য বরাবরের মতো সব অভিযোগ অস্বীকার করেছেন।

নাজিবের বিরুদ্ধে ওয়ার এমডিবি তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগ নিয়ে টানাহেঁচড়া শুরু হয় ২০১৫ সাল থেকে। শুধু তাঁর বিরুদ্ধে নয়, তাঁর বিভিন্ন ঘনিষ্ঠজনের বিরুদ্ধেও অভিযোগ চরমে ওঠে। ওই সময় প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতার অপব্যবহার করে তিনি সব অভিযোগ ধামাচাপা দিয়েছেন, এমন অভিযোগও রয়েছে। তবে শেষ রক্ষা হয়নি। গত ৯ মে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে এ নেতার ভরাডুবি হয়। ২২ বছর একটানা মালয়েশিয়া শাসন করা মাহাথির মোহাম্মদ আবার রাজনীতিতে সক্রিয় হন এবং গত নির্বাচনে তাঁর কাছেই হেরে যান নাজিব।

পর্যবেক্ষকদের অভিমত, ব্যাপক মাত্রায় দুর্নীতির অভিযোগ নাজিব ও তাঁর সহযোগীদের পরাজয় তরান্বিত করেছে। নির্বাচনে ভরাডুবির মধ্য দিয়ে ক্ষমতা ছাড়তে বাধ্য হওয়ার পর নাজিবের বিরুদ্ধে ওয়ার এমডিবি শীর্ষক তদন্ত জোরালো হয় এবং এ পর্যন্ত তাঁর বিরুদ্ধে মোট ৩২টি মামলা হয়েছে। নাজিবের বিরুদ্ধে এসব দুর্নীতি মামলার গতি জোরালো করতে খোদ বর্তমান প্রধামন্ত্রী মাহাথির মোহাম্মদের সমর্থন রয়েছে। অভিযোগ রয়েছে, নাজিব ও তাঁর ঘনিষ্ঠজনরা ওয়ার এমডিবি তহবিল থেকে সব মিলিয়ে সাড়ে ৪০০ কোটি ডলার হাতিয়ে নিয়েছে। আত্মসাৎ করা অর্থ দিয়ে তাঁরা বিলাসবহুল বাড়ি থেকে শুরু করে দামি চিত্রকর্ম পর্যন্ত অনেক কিছু কিনেছেন। সূত্র : এএফপি।



মন্তব্য