kalerkantho


সিরিয়ায় রুশ বিমান ভূপাতিত নিহত ১৫

ইসরায়েলকে দুষল রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দুর্ঘটনাবশত এক রুশ সামরিক বিমানকে ভূপাতিত করেছে সিরিয়ার সেনাবাহিনী। এ ঘটনায় ক্রুসহ নিহত হয়েছে ১৫ জন। গত সোমবার রাতে এ ঘটনার সময় সিরিয়ায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা চলছিল। আর সে কারণেই এই ভুল-বোঝাবুঝির ঘটনা ঘটেছে বলে দাবি করেছে রাশিয়ার সেনাবাহিনী। একই সঙ্গে তারা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে। 

২০১৫ সালের সেপ্টেম্বরে রাশিয়া সিরিয়া যুদ্ধে হস্তক্ষেপের পর দুই পক্ষের মধ্যে ভুল-বোঝাবুঝিতে এটিই সবচেয়ে বড় হতাহতের ঘটনা। ভূমধ্যসাগরীয় এলাকা থেকে রুশ বিমান রাডার থেকে অদৃশ্য হয়ে যাওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে সিরিয়ার ইদলিব প্রসঙ্গে একটি সমঝোতায় পৌঁছে রাশিয়া ও তুরস্ক। কয়েক দিন ধরে অচলাবস্থার পর দুই পক্ষ এই সমঝোতায় পৌঁছালে ইরান বিষয়টিকে ‘দায়িত্বশীল কূটনীতি’ বলে প্রশংসা করে।

তবে বিমান ভূপাতিত করার ব্যাপারে দামেস্কের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। রুশ সেনাবাহিনী অবশ্য এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের বিমানবাহিনী সিরিয়ার কয়েকটি স্থান লক্ষ্য করে হামলা চালানোর সময় রুশ বিমানকে আড়াল হিসেবে ব্যবহার করে। বিমানে থাকা রুশ সেনাবাহিনীর ২২ সদস্য নিহত হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে যথাযথ প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণের অধিকার রাশিয়ার আছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুও এই ঘটনার পূর্ণ দায়ভার ইসরায়েলের বলে জানিয়েছেন। ইসরায়েলি প তিরক্ষমন্ত্রী আভিগদর লিবারম্যানকে এক টেলিফোনে তিনি এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, ‘সিরিয়ায় হামলা চালানো থেকে বিরত থাকতে ইসরায়েলকে বারবার বলা হয়েছে। তাদের হামলা রাশিয়ার সেনাবাহিনীর সদস্যদের হুমকির মুখে ফেলছে। রাশিয়া ও ইসরায়েলের যে অংশীদারি এই ঘটনা তাকে সমর্থন করে না। এর পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার আমাদের আছে।’

রুশ প্রতিরক্ষা বাহিনী বিষয়টি নিশ্চিত করলেও ইসরায়েল রাশিয়ার অভিযোগ অস্বীকার করেছে। এ ব্যাপারে ইসরায়েলের সামরিক বাহিনী গতকাল এক বিবৃতিতে বলে, ‘লাতাকিয়ায় হামলার সময় রাশিয়ার ওই বিমানটি সেই এলাকায় ছিল না।’ তারা আরো বলে, ‘সিরিয়ার সেনাদের ছোড়া মিসাইল যখন রাশিয়ার বিমানটিকে আঘাত করে তখন ইসরায়েলের বিমানগুলো ইসরায়েলের আকাশসীমায় ছিল।’

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেওয়া তথ্য মতে, ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা বেশির ভাগই অস্ত্র গুদামে আঘাত হেনেছে। ব্রিটেনভিত্তিক এই পর্যবেক্ষক গ্রুপের প্রধান রামি আবদেল রহমান বলেন, ‘এসব হামলায় অন্তত দুজন যোদ্ধা নিহত এবং ১০ জন আহত হয়েছে। নিহতরা সেনা নাকি প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর মিলিশিয়া, তা নিশ্চিত করতে পারেননি তিনি।

সিরিয়ায় এই ভুল-বোঝাবুঝির ঘটনা এমন সময় ঘটল, যার মাত্র কিছুক্ষণ আগেই রাশিয়ার সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান সিরিয়ার ইদলিবে ১৫ থেকে ২০ কিলোমিটার অঞ্চলে সেনা  ও বিদ্রোহীদের মধ্যে বেসামরিক অঞ্চল তৈরির বিষয়ে একমত হন। আগামী ১৫ অক্টোবর থেকে এটি কার্যকর হবে। এর ফলে বিদ্রোহীরা সবাই ওই এলাকা থেকে বের হয়ে যাওয়ার সুযোগ পাবে।

সূত্র : এএফপি।



মন্তব্য