kalerkantho


ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন

ইমরান সেনা সমর্থিত পরিবর্তন আশা করা যায় না

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ইমরান সেনা সমর্থিত পরিবর্তন আশা করা যায় না

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সে দেশের সেনাবাহিনীর হাতের পুতুল। দেশটিতে এখনো সেনা শাসনই চলছে। তাই ইমরানের কাছ থেকে এখনই পরিবর্তন আশা করা যাবে না।’ এ কথা বলেছেন ভারতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিং। ভারতে পাকিস্তান সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের অনুপ্রবেশ প্রশ্নে গতকাল সোমবার নয়াদিল্লিতে ভি কে সিং সাংবাদিকদের এ কথা বলেন। তিনি আরো বলেন, ভারত পাকিস্তানের ব্যাপারে বর্তমানে ‘অপেক্ষা করো এবং দেখো’ নীতি অবলম্বন করছে।

নয়াদিল্লিতে এক সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভি কে সিং। পাকিস্তানে সরকার পরিবর্তনের পরও সীমান্ত দিয়ে ভারতে এখনো অনুপ্রবেশের ঘটনা ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘নতুন সরকার আসায় সব কিছুতে পরিবর্তন দেখা দেবে—আপনারা সবাই কি এমনটা ভেবেছিলেন? কিন্তু একজন ব্যক্তি যদি সেনাদের কথামতে চলেন, তবে বুঝতে হবে সেনাবাহিনীই সরকার চালায়। তিনি সেনাবাহিনীর অধীনে থাকছেন কি না, তা দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে।’

পাকিস্তানের সঙ্গে সংলাপ হতে পারে কি না—এমন প্রশ্নের জবাবে ভি কে সিং বলেন, ‘সংলাপের বিষয়ে ভারতের অবস্থান পরিষ্কার। পরিবেশ-পরিস্থিতি যদি সহায়ক হয়, তাহলেই সংলাপ শুরু হতে পারে।’ শিখ সম্প্রদায়ের তীর্থযাত্রায় কানপুর সীমান্ত খোলার বিষয়ে তিনি বলেন, পাকিস্তানের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রস্তাব পাওয়া যায়নি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য