kalerkantho


যৌন নির্যাতন

পাচৌরির বিরুদ্ধে অভিযোগ গঠনের নির্দেশ আদালতের

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



পাচৌরির বিরুদ্ধে অভিযোগ গঠনের নির্দেশ আদালতের

জাতিসংঘের জলবায়ুবিষয়ক প্যানেলের (আইপিসিসি) সাবেক চেয়ারম্যান রাজেন্দ্র কুমার পাচৌরির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। পাচৌরির বিরুদ্ধে অভিযোগ ওঠার তিন বছর পর আদালত অভিযোগ গঠনের নির্দেশ দিলেন। ২০১৫ সালে পাচৌরির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ দায়ের করেছিলেন দিল্লিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য এনার্জি অ্যান্ড রিসোর্স ইনস্টিটিউটের (টিইআরআই) এক নারী গবেষক। এরই পরিপ্রেক্ষিতে দিল্লির সাকেত আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট পাচৌরির বিরুদ্ধে যৌন নির্যাতনের চার্জ গঠনের নির্দেশ দিলেন। মামলার পরবর্তী শুনানি ২০ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন বিষয়ে পাচৌরিকে (৭৮) বিশ্বের অন্যতম বিশেষজ্ঞ মনে করা হয়। দিল্লির টিইআরআইয়ের প্রধানও ছিলেন তিনি। দীর্ঘদিন জলবায়ু পরিবর্তন বিষয়ে গবেষণা করেছেন তিনি ও তাঁর সংগঠন। মানুষের বিভিন্ন কাজের জন্য যে পৃথিবীর উষ্ণতা ক্রমেই বাড়ছে এবং তার নানা কুফল যে চোখে পড়ছে, তা বিশ্বের সামনে তুলে ধরায় অন্যতম ব্যক্তি তিনি। এই কাজের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের সঙ্গে ২০০৭ সালে শান্তিতে নোবেল পুরস্কার পায় জাতিসংঘের জলবায়ু পরিবর্তনসংক্রান্ত প্যানেল। 

পরিবেশ বিজ্ঞানী পাচৌরির বিরুদ্ধে ওই নারী গবেষকের অভিযোগ, পাচৌরির অধীনে কাজ করার সময় তিনি তাঁকে যৌন নির্যাতন করেন। পাচৌরির মতো একজন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা সহজ ছিল না বলেও জানান তিনি। এর জন্য অনেক প্রতিকূলতার মধ্যে দিয়ে তাঁকে যেতে হয় এবং টিইআরআইয়ের অসহযোগিতার কারণে চাকরিও ছাড়তে হয় তাঁকে।

অবশ্য পাচৌরি প্রথম থেকেই তাঁর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ অস্বীকার করে আসছেন। তিনি তাঁর ফোন ও ই-মেইল হ্যাক হওয়ার অভিযোগ করেন।

দিল্লির সাকেত আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট চারু গুপ্তা আরকে পাচৌরির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৩৫৪(এ) এবং ৫০৯ অনুচ্ছেদের বিভিন্ন ধারায় চার্জ গঠনের নির্দেশ দিয়েছেন। এই মামলায় পরবর্তী শুনানি হবে ২০ অক্টোবর।

বাদীর আইনজীবী প্রশান্ত মেন্দিরাত্তা গতকাল শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘পাচৌরির বিরুদ্ধে অভিযোগ পরীক্ষা ও শুনানির পর আদালত তাঁর বিরুদ্ধে বিচার কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছেন।’ এ ব্যাপারে পাচৌরি বা তাঁর আইনজীবীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করে পাননি বলে সাংবাদিকরা জানান। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য