kalerkantho


প্রধানমন্ত্রী হওয়ার পথে এক ধাপ অগ্রসর

উপনির্বাচন দিয়ে পার্লামেন্টে ফিরছেন আনোয়ার ইব্রাহিম

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



উপনির্বাচন দিয়ে পার্লামেন্টে ফিরছেন আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে আরো একধাপ অগ্রসর হলেন দেশটির রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিম। পার্লামেন্টের একটি আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন তিনি। ওই আসনে উপনির্বাচনের সুযোগ তৈরি করে দিতে এরই মধ্যে আনোয়ারের দলের এক নেতা পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন। গতকাল বুধবার দলের শীর্ষ নেতারা এ কথা জানান।

পার্লামেন্ট সদস্য ড্যানিয়াল বালাগোপাল আবদুল্লাহ জানান, আনোয়ারের পার্লামেন্টে ফেরার পথ করে দিতে তিনি পার্লামেন্টের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর পোর্ট ডিকসন আসন থেকে পদত্যাগ করেছেন। এখন নির্বাচন কমিশনকে অবশ্যই আগামী দুই মাসের মধ্যে সেখানে নির্বাচনের আয়োজন করতে হবে।

৭০ বছর বয়স্ক আনোয়ার ইব্রাহিম এরই মধ্যে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের উত্তরাধিকার হিসেবে ‘মনোনীত’ হয়েছেন। মালয়েশিয়ায় সুশাসন ফিরিয়ে আনতে মাহাথির তাঁর দীর্ঘদিনের অবসর ভেঙে এবং নিজের দল ছেড়ে এসে ‘অতীত শত্রু’ আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করেন এবং প্রধানমন্ত্রী হন। নির্বাচনের আগে এই জোটের অন্যতম শর্তই ছিল কমপক্ষে দুই বছর প্রধানমন্ত্রী থাকবেন মাহাথির এবং পরের তিন বছর প্রধানমন্ত্রী হবেন আনোয়ার। এখন উপনির্বাচনের মাধ্যমে সেই পথ তৈরি হচ্ছে আনোয়ারের সামনে। অথচ টানা ২২ বছরের প্রধানমন্ত্রী মাহাথিরের সঙ্গে ক্ষমতার দ্বন্দ্বে লিপ্ত হতে গিয়ে সমকামিতার অভিযোগে কারাগারে নিক্ষিপ্ত হয়েছিলেন আনোয়ার। পরে মাহাথিরের বিদায়ের পর তিনি ২০০৪ সালে মুক্তি পান। এরপর ২০১৫ সালে আবারও আনোয়ারকে জেলে পুরেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। কয়েক মাস আগে মাহাথির প্রধানমন্ত্রী হলে তাঁর সুপারিশে মালয়েশিয়ার রাজার বিশেষ ক্ষমায় মুক্তি পান আনোয়ার।

একসময়ের প্রতিদ্বন্দ্বী মাহাথিরের কাছ থেকে প্রধানমন্ত্রী পদ পেতে তাড়াহুড়াও নেই আনোয়ার ইব্রাহিমের। এ ব্যাপারে তাঁর দলের জ্যেষ্ঠ নেতা ও জোট সরকারের অভ্যন্তরীণ বাণিজ্যমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন এক সংবাদ সম্মেলনে বলেন, আনোয়ারের শীর্ষ পদের দায়িত্ব নেওয়ার কোনো সময়সীমা নেই। আনোয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করছেন। সাইফুদ্দিন বলেন, ‘তিনি (আনোয়ার) পরিষ্কার করে দিয়েছেন যে যদি তিনি পার্লামেন্ট মেম্বার নির্বাচিত হন, তিনি পার্লামেন্ট সংস্কারের দিকেই মনোযোগ দেবেন। তিনি সরকারি কোনো পদ নেবেন না।’

এর আগে আনোয়ার ইব্রাহিমও বলেছিলেন, প্রধানমন্ত্রীর পদ নিতে তিনি তাড়াহুড়ায় ভুগছেন না এবং তিনি মাহাথিরের সরকারে হস্তক্ষেপও করবেন না। ৯৩ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদও গত মাসে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেছেন, তিনি মনে করেন কমপক্ষে দুই বছর তাঁকে প্রধানমন্ত্রী থাকতে হবে। সূত্র : এপি।



মন্তব্য