kalerkantho


ট্রাম্পকে ওবামার তোপ

দেশে এখন আতঙ্কের পরিবেশ

কালের কণ্ঠ ডেস্ক   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তীব্র সমালোচনায় বিদ্ধ করলেন তাঁর পূর্বসূরি বারাক ওবামা। সমালোচনার তালিকায় ঠাঁই পেয়েছে বিচারব্যবস্থার ওপর ট্রাম্পের চাপ বৃদ্ধি করার কৌশল থেকে দেশের পেছাতে থাকা অর্থনৈতিক পরিস্থিতি। কটাক্ষ করা হয়েছে রিপাবলিকানদের বিভিন্ন নীতিকে।

ওবামা শনিবার ভোটারদের প্রতি ঐক্যবদ্ধ হয়ে কংগ্রেসে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ ফিরিয়ে আনারও আহ্বান জানিয়েছেন। তিনি ট্রাম্প প্রশাসনের নিন্দা করে বলেন, তাদের এই ‘ভীতির রাজনীতি’ দেশকে বিভক্ত করে ফেলেছে। তিনি বলেন, জাতি আজ বিপজ্জনক সময় পার করছে। ওবামা ক্যালিফোর্নিয়ার আনাহেইমে একটি জনাকীর্ণ ও উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে ভাষণে এসব কথা বলেন। আসন্ন মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের পক্ষে ওবামা শুক্রবার ইলিনয়ে তাঁর প্রচারণা শুরু করেন। তিনি বলেন, নভেম্বর মাসের নির্বাচনে ভোটারদের ক্ষমতাসীনদের প্রতি একটি পরিষ্কার বার্তা দেওয়া উচিত যে তাদেরকে ‘বর্তমানের চলমান ক্ষোভ, ঘৃণা ও বিভেদ থেকে বেরিয়ে এসে রাজনীতিতে পরিচ্ছন্ন ও সুস্থ ধারা ফিরিয়ে আনতে হবে।’ ওবামা ট্রাম্পের নাম উচ্চারণ না করলেও তাঁকে লক্ষ্য করেই যে কথাগুলো বলেছেন, তা স্পষ্ট।

তিনি বলেন, একটি ত্রুটিপূর্ণ স্বাস্থ্যনীতি, শিক্ষার উচ্চ ব্যয়, জলবায়ু উষ্ণায়নসহ বহু ইস্যু আছে, যেগুলো সম্পর্কে এই সরকারের নীতিতে জনগণ ‘ভীত’। সূত্র : এএফপি।



মন্তব্য