kalerkantho


জলবায়ু চুক্তি

যুক্তরাষ্ট্রকে ফেরার আহ্বান প্যাসিফিক নেতাদের

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রকে ফেরার আহ্বান প্যাসিফিক নেতাদের

ব্যাংককে চলমান জাতিসংঘ জলবায়ু সম্মেলনস্থলের সামনে গতকালও বিক্ষোভ করে পরিবেশবাদীরা। ছবি : রয়টার্স

জলবায়ু পরিবর্তনকে ‘সবচেয়ে বড় হুমকি’ বর্ণনা করে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর নেতারা যুক্তরাষ্ট্রকে ফের প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। নাউরুতে ১৮ সদস্যের ‘প্যাসিফিক আইল্যান্ডস ফোরাম’-এর এক বৈঠকে এ আহ্বান জানানো হয়। যদিও ফোরামের শক্তিশালী সদস্য রাষ্ট্র আস্ট্রেলিয়া নিজেই প্যারিস জলবায়ু চুক্তির প্রতিশ্রুতি থেকে নিজেদের সরিয়ে নিয়েছে।

বৈঠকে নেতারা বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমানে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষদের জীবনধারণ, নিরাপত্তা ও বেঁচে থাকার ওপর সবচেয়ে বড় হুমকিতে পরিণত হয়েছে। ‘তাদের সুরক্ষায় আমরা যুক্তরাষ্ট্রকে এই চুক্তিতে ফিরে আসার আহ্বান জানাচ্ছি।’ গত বছর জুনে প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৮৮টি দেশের ঐকমত্যের ভিত্তিতে ২০১৫ সালে প্যারিসে জলবায়ু চুক্তি হয়। সেখানে সিদ্ধান্ত হয়, বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধি এমন পর্যায়ে বেঁধে রাখার উদ্যোগ নেওয়া হবে, যাতে তা প্রাক-শিল্পায়ন যুগের চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি না হয়। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তুভালুর প্রধানমন্ত্রী এনেলে সোপোয়াগা বলেন, ‘যুক্তরাষ্ট্রকে  ফের প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে আনতে হবে। কারণ কার্বন নিঃসরণকারী বিশ্বের বড় দেশগুলোকে এই প্রক্রিয়ার মধ্যে আনতে না পারলে ব্যাপকমাত্রায় গ্রিনহাউস গ্যাস উৎপাদন হ্রাস করা সম্ভব হবে না। আমরা যুক্তরাষ্ট্রকে এই প্রক্রিয়ার বাইরে রাখতে পারি না।’ সূত্র : রয়টার্স।



মন্তব্য