kalerkantho


টাইফুন জেবির আঘাত

জাপানে মৃত্যু বেড়ে ১১

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



জাপানে গত ২৫ বছরের মধ্যে আঘাত হানা শক্তিশালী টাইফুন জেবির আঘাতে মৃত্যের সংখ্যা বৃদ্ধি পেয়ে ১১ জনে দাঁড়িয়েছে। এদিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় এলাকার একটি বিমানবন্দরে আটকা পড়া কয়েক হাজার মানুষকে গতকাল বুধবার উদ্ধার করা হয়েছে। দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানান।

সরকারের মুখপাত্র ইয়োশিহিদে সুগা জানান, মঙ্গলবার ঘণ্টায় ২১৬ কিলোমিটার বেগে পশ্চিমাঞ্চলীয় এলাকায় আঘাত হানে জেবি। এতে কানসাই প্রশাসনিক এলাকায় ১১ জন নিহত ও ৪৭০ জন আহত হয়। এ ছাড়া ওই এলাকাটির প্রায় চার লাখ বাড়ি বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়েছে। টাইফুনের কারণে ওসাকা শহরের গুরুত্বপূর্ণ অবকাঠামোসহ বেশ কিছু বাড়িঘর ধ্বংস হয়েছে। পর্যটন নগরী কিয়োতোর প্রাচীন মন্দির ও তীর্থস্থানের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার পাশাপাশি প্রচণ্ড বাতাসের কারণে শহরটির প্রধান রেলস্টেশনের ছাদের বেশ কিছু অংশ উড়ে যায়।

ঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুলসহ কল-কারখানা বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বাতিল করতে হয়েছে কয়েক শ ফ্লাইট, ফেরি চলাচল ও বেশ কয়েকটি বুলেট ট্রেন।

এদিকে ওসাকায় সমুদ্রে নোঙর করা একটি ট্যাংকার ভেসে এসে কানসাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছের একটি ব্রিজকে ক্ষতিগ্রস্ত করলে সেখানে আটকা পড়ে তিন হাজার মানুষ। গতকাল নৌকার সাহায্যে তিন হাজার লোকের মধ্যে দুই থেকে আড়াই হাজার মানুষকে বের করে আনা হয়েছে।

সূত্র : এএফপি।



মন্তব্য