kalerkantho


স্কুলের সিদ্ধান্তের প্রতিবাদ

সংঘর্ষের পর চীনে ৪৬ জন আটক

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



চীনে স্কুলের নিয়ম-কানুনের প্রতিবাদের জেরে এক সংঘর্ষের ঘটনায় গতকাল রবিবার পুলিশ প্রায় ৫০ জনকে আটক করেছে।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, আগের দিন নিরাপত্তাকর্মীরা প্রতিবাদ থামিয়ে দেওয়ার পর শনিবার মাঝরাতে পাঁচ শতাধিক প্রতিবাদকারী হুনান প্রদেশের লেইয়াং শহরের একটি পুলিশ স্টেশনের বাইরে জড়ো হয়েছিল। তারা স্টেশনে হামলা চালাতে গেলে এ সময় ৪৬ জনকে আটক করে পুলিশ। হামলাকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল এবং বোতল ছুড়েছে। এ ঘটনায় ৩০ জন পুলিশ আহত হয়েছেন এবং যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট থেকে জানা যায়, নাটকীয়ভাবে স্কুলের মধ্যম পর্যায়ের শিক্ষার্থীদের স্কুলের ছাত্রাবাসে থাকার জন্য নির্দেশ দেওয়া হয়। এতে স্কুলের খরচ বেড়ে যাওয়ায় বেশ কিছু অভিভাবক তাদের সন্তানদের অন্য স্কুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এতেই সমস্যা তৈরি হয়। সেখানে আরো জানানো হয়, মধ্যম পর্যায়ের কিছু স্কুলে পুনর্নির্মিত কিছু ছাত্রাবাসে সমস্যা চিহ্নিত করা হয়েছে।

চীনের প্রতিবাদ, সংঘর্ষ অস্বাভাবিক কোনো ঘটনা নয়। সরকারের কাছে নাগরিক হতাশার বিষয় জানানোর সুযোগ খুব কম। অন্যদিকে সন্তানদের স্বাস্থ্য ও শিক্ষা সেখানে সংবেদনশীল বিষয়। কেননা সরকারি নিয়ম অনুযায়ী একটির বেশি সন্তান নেওয়ার সুযোগ নেই। সে কারণে একমাত্র সন্তানের ভবিষ্যৎ নিয়ে তারা খুবই সতর্ক। সূত্র : এএফপি।



মন্তব্য