kalerkantho


আফ্রিকায় দুই দশকের সংঘর্ষে নিহত ৫০ লাখ শিশু

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আফ্রিকায় দুই দশকের সশস্ত্র সংঘাতে আহত হয়ে, রোগভোগে এবং ক্ষুধায় পাঁচ বছরের কম বয়সী প্রায় ৫০ লাখ শিশুর মৃত্যু হয়েছে—সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। নিহত শিশুদের মধ্যে এক বছর বা তার চেয়ে কম বয়সীর সংখ্যা ছিল প্রায় ৩০ লাখ। গতকাল শুক্রবার চিকিৎসাবিষয়ক ল্যানসেট সাময়িকীতে এসংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

গবেষক দলটি জানায়, তারা ১৯৯৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত আফ্রিকার বিভিন্ন এলাকায় হওয়া ১৫ হাজার ৪৪১টি সংঘর্ষে ১০ লাখ মানুষের মৃত্যু ও শিশুদের জন্মমৃত্যুর পরিসংখ্যান পর্যালোচনা করেছে। এরপর তারা শিশুমৃত্যুর পেছনে যুদ্ধের দায় পর্যালোচনা করে এই প্রতিবেদন তৈরি করেছে। তাদের দাবি, আগের সব গবেষণা থেকে পাওয়া তথ্যের তুলনায় ৫০ লাখ আসলেই বড় একটি সংখ্যা। তাদের মতে, অন্যান্য সব মহাদেশের তুলনায় আফ্রিকায় বিগত ৩০ বছর ধরে সংঘাতের সংখ্যা ও তীব্রতা উভয় ছিল অনেক বেশি।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে চলা সহিসংসতায় শুধু মানুষের প্রাণ গেছে, তা-ই নয়, এর প্রভাব অনেক দূর পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর কারণে শিশুমৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্য হারে বেড়েছে। গবেষকরা আরো জানান, গর্ভবতী নারী ও নবজাতকের স্বাস্থ্যসেবা ব্যাহতের মতো ঘটনায় সেখানে শিশুমৃত্যু বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে স্যানিটারি সেবা, বিশুদ্ধ পানি সরবরাহ, খাদ্যের অভাবে অপুষ্টি ও ওষুধের অভাবে অনেক শিশুর মৃত্যু হয়েছে।

সূত্র : এএফপি।



মন্তব্য