kalerkantho


ব্রিটিশ পার্লামেন্টের সামনে লোকজনের ওপর গাড়ি

‘সন্ত্রাসী হামলা’ ধরে নিয়ে তদন্ত

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ আগস্ট, ২০১৮ ০০:০০



ব্রিটিশ পার্লামেন্টের সামনে লোকজনের ওপর গাড়ি

ব্রিটেনের পার্লামেন্টের সামনের সড়কে গতকাল মঙ্গলবার সকালে একটি গাড়ি কয়েকজনকে আঘাত করে পার্লামেন্টের নিরাপত্তা বেষ্টনীর সঙ্গে ধাক্কা খায়। এ ঘটনাকে প্রাথমিকভাবে ‘সন্ত্রাসী হামলা’ ধরে নিয়ে ওই গাড়িচালককে জিজ্ঞাসাবাদ করছেন নিরাপত্তা কমকর্তারা।

পুলিশ জানায়, ওয়েস্টমিনস্টারে গতকাল সকাল ৭টা ৩৭ মিনিটে একটি ফোর্ড ফিয়েস্টা গাড়ি পার্লামেন্ট ভবনের সামনের সড়কে বেশ কয়েকজন সাইকেল আরোহী ও পথচারীকে আঘাত করে এবং এরপর পার্লামেন্টের নিরাপত্তা বেষ্টনীতে প্রচণ্ড জোরে ধাক্কা খায়। সশস্ত্র নিরাপত্তাকর্মীরা তাৎক্ষণিক তৎপরতায় ওই গাড়িচালককে গাড়ি থেকে নামিয়ে গ্রেপ্তার করে এবং গাড়িতে তল্লাশি চালায়। গাড়িতে চালক ছাড়া অন্য কেউ ছিল না এবং কোনো অস্ত্র পাওয়া যায়নি বলে পুলিশ নিশ্চিত করেছে।

জিন্স ও কালো জ্যাকেট পরা ওই চালকের বয়স ত্রিশের কাছাকাছি। সন্ত্রাসী হামলায় সন্দেহভাজন হিসেবে তাকে গ্রেপ্তার করা হয়েছে এবং সে অনুসারে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে নিশ্চিত করেছে স্কটল্যান্ড ইয়ার্ড।

গাড়ির আঘাতে আহতদের এরই মধ্যে চিকিৎসা দেওয়া হয়েছে। তাদের কারো অবস্থাই আশঙ্কাজনক নয়। লন্ডন অ্যাম্বুল্যান্স কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ঘটনাস্থলেই দুজনকে চিকিৎসা দিয়েছে। আহত দুজন ঝুঁকিমুক্ত, এর পরও তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনার পর নিরাপত্তাব্যবস্থার কড়াকড়ির কারণে ওয়েস্টমিনস্টার আন্ডারগ্রাউন্ড স্টেশনটি বন্ধ করে দেওয়া হয় এবং আশপাশের বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ব্রিটিশ পার্লামেন্টে বর্তমানে গ্রীষ্মকালীন ছুটি চলছে।

এ ঘটনার পর আহতদের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। টুইটে তিনি ঘটনার পর জরুরি সেবাদানকারী সবাইকে ধন্যবাদ জানান। এ ছাড়া এ ঘটনার নিন্দা জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

নিরাপত্তা কর্মকর্তারা এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলছেন তো বটেই, প্রত্যক্ষদর্শীরাও বলছে, তাদের কাছে এটা দুর্ঘটনা নয়, ইচ্ছাকৃত বলে মনে হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের একজন এওয়ালিনা ওশাব বলেন, ‘আমি রাস্তার অন্য পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম। কিছু শব্দ আর চেঁচামেচি আমার কানে এলো। ঘুরে দেখি, একটি রুপালি গাড়ি রেলিং ঘেঁষে দ্রুত ছুটে যাচ্ছে এবং গাড়িটি সম্ভবত ফুটপাতের ওপর উঠে গিয়েছিল। আমার কাছে বিষয়টি ইচ্ছাকৃত মনে হয়েছে।’

পার্লামেন্ট ভবনের সামনে গতকালের ঘটনাকে দুর্ঘটনা বলতে নারাজ আরেক প্রত্যক্ষদর্শী জেসন উইলিয়ামসও। তিনি বলেন, ‘আমি দেখলাম, একটি গাড়ি দ্রুতগতিতে পার্লামেন্টের দিকে ছুটে যাচ্ছিল। সেটি গিয়ে খুঁটিতে ধাক্কা খেল। এটাকে দুর্ঘটনা মনে হয়নি।’

ওয়েস্টমিনস্টারে গতকালের ঘটনায় কেউ প্রাণ হারায়নি, কিন্তু গত বছর মার্চে ওয়েস্টমিনস্টার ব্রিজের ওপর এ ধরনের একটি হামলায় পাঁচজন নিহত ও প্রায় ৫০ জন আহত হয়। সূত্র : এএফপি।



মন্তব্য