kalerkantho


‘নির্বাচন পর্যন্ত নওয়াজ-মরিয়মকে জেলে রাখতে চায় আইএসআই’

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জুলাই, ২০১৮ ০০:০০



পাকিস্তানে আগামী ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনের আগে নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ যেন কোনোভাবেই জেল থেকে বের হতে না পারে, তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট মামলার রায় সেভাবে পেতে বিচারকদের ওপর চাপ সৃষ্টি করছে ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)—দেশটির একজন বিচারপতি গতকাল রবিবার এ অভিযোগ তুলেছেন।

রাওয়ালপিন্ডি বার অ্যাসোসিয়েশনে গতকাল বক্তব্য দানকালে ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি শওকত সিদ্দিকি আইএসের বিরুদ্ধে বিচার বিভাগ ও গণমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ আরোপের অভিযোগ করেছেন। তিনি বলেন, ‘বিচারব্যবস্থা ও গণমাধ্যম আজ বন্দুকওয়ালাদের নিয়ন্ত্রণে চলে এসেছে। বিচার বিভাগ স্বাধীন নয়। গণমাধ্যমকে পর্যন্ত চালাচ্ছে সেনাবাহিনী। গণমাধ্যম কথা বলছে না, কারণ তারা চাপের মধ্যে আছে এবং তাদের স্বার্থ আছে।’

নওয়াজ-মরিয়মকে কারারুদ্ধ রাখতে বিচার বিভাগের ওপর চাপ সৃষ্টির ব্যাপারে এ বিচারপতি বলেন, ‘বিভিন্ন মামলায় কাঙ্ক্ষিত রায় পেতে আইএসআই নিজেদের পছন্দমতো বেঞ্চ গঠন করে। ২৫ জুলাইর নির্বাচনের আগে নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ যেন মুক্তি না পায়, তা নিশ্চিত করতে আইএসআই প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছে। অ্যাভেনফিল্ড মামলায় নওয়াজ শরিফ ও তাঁর মেয়ের আপিলের শুনানির জন্য যে বেঞ্চ গঠন করা হবে, তাতে আমাকে না রাখার অনুরোধও আইএসআই করেছে।’ প্রধান বিচারপতি আইএসআইর পছন্দমতো বেঞ্চ গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন বলেও অভিযোগ করেন বিচারপতি সিদ্দিকি।

হাইকোর্টের এ বিচারপতির দাবি, আইএসআইকে সহযোগিতা করার বিনিময়ে প্রধান বিচারপতি হওয়ার প্রস্তাব পেয়ে তা প্রত্যাখ্যান করেছেন তিনি। সূত্র : পিটিআই।

 



মন্তব্য