kalerkantho


ভ্যান গঘের চিত্রকর্ম থাকবে

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জুলাই, ২০১৮ ০০:০০



ভ্যান গঘের চিত্রকর্ম থাকবে

চিত্রকর ভিনসেন্ট ভ্যান গঘের একটি ছবি বাড়ির দেওয়াল জুড়ে এঁকে কয়েক হাজার ডলার জরিমানার মুখে পড়েছিলেন যুক্তরাষ্ট্রের এক দম্পতি। তাদের প্রতিবন্ধী ছেলে বাড়ির বাইরে গেলে যাতে সহজেই বাড়িটি চিনে ঘরে ফিরতে পারে সে জন্যই বাড়িটি সাজিয়েছিলেন তারা। ঘটনা জানার পর অবশেষে শহর কর্তৃপক্ষ ওই দম্পতির কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে এবং তাদের ক্ষতিপূরণ দিয়েছে।

মাউন্ট ডোরা শহরের ওই দম্পতির নাম নেমহাওসার ও লুবমির জ্যাস্টজেবস্কি। তারা তাদের বাড়িটির চার দেয়ালে ভ্যান গগের ‘দ্য স্ট্যারি নাইট’ ছবি আঁকে। তাদের প্রতিবন্ধী ছেলের জন্যই তারা এ কাজ করেছিলেন। ছেলেটি যাতে বাড়ির বাইরে গেলে সহজেই বাড়িটি চিনে ঘরে ফিরতে পারে। কিন্তু গত বছরের জুলাই মাসে শহর কর্তৃপক্ষ জানায়, বাড়িটি গাড়ি চালিয়ে যাওয়া মানুষজনের মনোযোগ নষ্ট করতে পারে এমন একটি আইনকে লঙ্ঘন করেছে। পরে দেওয়ালে আকা ছবিটির জন্য ওই দম্পতিকে ১০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে নেমহাওসার জানান, পরিবারের মত প্রকাশের স্বাধীনতায় বাঁধা দেওয়ায় তিনি শহর কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তিনি জানান, শুধুমাত্র সন্তান যাতে বাইরে গিয়ে বিপদে না পরে সে জন্যই ছবিটিকে ব্যবহার করা হয়েছে। তার দাবি, যদি সে হারিয়ে যায় ‘তাহলে সে ভ্যান গগের বাড়ি এই নামটি উল্লেখ করতে পারবে।’ সূত্র : বিবিসি।



মন্তব্য